default-image

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে হয়ে গেল ‘এসইউবি ইন্টার-ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট ২০১৫’। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের উদ্যোগে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয় ৬ ও ৭ ফেব্রুয়ারি। 
সংখ্যাতত্ত্ব, ডায়নামিক প্রোগ্রামিং (ডিপি), জ্যামিতিসহ ছয়টি বিষয়ের ওপর ১১টি সমস্যা দেওয়া হয়েছিল প্রতিযোগীদের। পাঁচ ঘণ্টা সময়ে সমাধান করতে হয়েছে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের।
ছয়টি সমস্যার সমাধান করে প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ‘এনএসইউ শিনোবিস’। সমানসংখ্যক সমাধান করে দ্বিতীয় হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দল ‘সাস্ট জেফির’। দলটি সময়ের ব্যবধানে পিছিয়ে ছিল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় দলটির কাছে। আর পাঁচটি সমস্যার সমাধান করে তৃতীয় হয় বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘বুয়েট মিউ’।
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় দলে ছিলেন মোহাম্মদ সামিউল ইসলাম, আরমান কামাল ও আহমদ ফাইয়াজ। আর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দলের তিন সদস্য হলেন রুম্মান মাহমুদ, কাজী নাঈম, তাহমিদ হোসাইন।
প্রতিযোগিতায় প্রথম হওয়ার অভিজ্ঞতা জানাচ্ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আহমদ ফাইয়াজ, ‘প্রথম দিন ছিল আমাদের প্রস্তুতিমূলক প্রতিযোগিতা। প্রস্তুতি পর্বে সবার নৈপুণ্য দেখে প্রথম হওয়াটা বেশ অপ্রত্যাশিত ছিল। সব বাঘা বাঘা দলের সঙ্গে প্রতিযোগিতা হয়েছে। তবে আমরা চেষ্টা করেছি সেরা হতেই।’
এ প্রতিযোগিতায় অংশ নেয় ৩৫টি বিশ্ববিদ্যালয়ের ৯১টি দলের ২৭৩ জন প্রতিযোগী। প্রতিযোগিতার বুয়েটের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদের নেতৃত্বে ১৫ সদস্যের দল বিচারিক দায়িত্ব পালন করেন।

বিজ্ঞাপন
শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন