সন্তান রাজনীতিমুখী হোক চান না এই মা–বাবারা

পরীক্ষার হলের বাইরে অভিভাবকদের অপেক্ষা। ৩ জুন, ঢাকা বিশ্ববিদ্যালয়।
ছবি: শুভ্র কান্তি দাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। আজ বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা) এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। মেয়েকে পরীক্ষা দিতে নিয়ে এসেছেন মো. কবির মিয়া। ৯০–এর দশকে ছাত্ররাজনীতি করেছেন। স্বৈরাচারবিরোধী আন্দোলনে সক্রিয় ছিলেন। ছাত্রজীবনে উত্তাল সময় পার করেছেন। তবে বর্তমান সময়ে ছাত্ররাজনীতির সেই পরিস্থিতি না থাকলেও তিনি চান না, তাঁর সন্তান রাজনীতিতে জড়িয়ে পড়ুক।

মেয়েকে পরীক্ষার কক্ষে দিয়ে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিনের সামনে অপেক্ষা করছিলেন কবির। বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি নিয়ে তিনি প্রথম আলোকে বলেন, ‘নিজে রাজনীতি করে পড়াশোনা ভালোভাবে করতে পারিনি। আমি চাই মেয়ে পড়াশোনাটা ঠিকমতো করুক। আমার পরিণতি যেন না হয়।’

তবে তিনি জানান, এখন ক্যাম্পাসের পরিস্থিতি আগের চেয়ে অনেক শান্ত থাকে, সন্তান ভর্তির সুযোগ পেলে যেন সুস্থ পরিবেশে পড়াশোনা করে যেতে পারে।

আরও পড়ুন

সাভার থেকে মেয়েকে নিয়ে এসেছেন অলক রায়। তাঁর প্রথম চাওয়া মেয়ে যেন ভর্তির সুযোগ পায়। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ ও ছাত্রদলের সংঘর্ষ নিয়ে তিনি কিছুটা উদ্বিগ্ন। তবে তিনি বলেন, এখানে ভালো কিছুর ভরসাতেই অভিভাবকেরা সন্তানদের পাঠান। আর সেটা নিশ্চিত করার দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

পরীক্ষার কক্ষে ঢোকার আগে প্রবেশপত্র দেখে নিচ্ছেন এই পরীক্ষার্থী। ৩ জুন, ঢাকা বিশ্ববিদ্যালয়।
ছবি: শুভ্র কান্তি দাশ

ছেলে যদি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগও পায়, তবে হলে থাকতে দেওয়ার ব্যাপারে আগ্রহী নন আরেক অভিভাবক সায়রা খাতুন। তিনি বলেন, ‘হলে উঠতে গেলেই নাকি রাজনীতি করতে হয়। কিন্তু ছেলেকে সেই পথে দিতে চাই না।’

এবারের ভর্তি পরীক্ষায় প্রতিযোগিতা অনেক। গ ইউনিটে ৯৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৩০ হাজার ৬৯৫ জন। সেই হিসেবে আসনপ্রতি প্রার্থী ৩৩ জন। তাই অধিকাংশ অভিভাবক ভর্তির সুযোগ পাওয়া নিয়েই বেশি চিন্তিত। তাঁদের আশা, সন্তান এখানে সুযোগ পেলে, নিজেকে ভালোভাবেই গড়ে তুলতে পারবে।

আরও পড়ুন