বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) স্কুল অব এডুকেশন পরিচালিত ব্যাচেলর অব এডুকেশন (বিএড) প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। ২০২২-২৩ শিক্ষাবর্ষে (ব্যাচ ২০২৩) বিএডে ভর্তির আবেদন শেষ হবে ২২ সেপ্টেম্বরে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএড কোর্স নির্ধারিত ফির ৬০ শতাংশ ছাড় পাবেন তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীরা।
আবেদনের যোগ্যতা: অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি।
আবেদন ফি: ৬০০ টাকা।

আরও পড়ুন

২০২৪ সালের এসএসসি ও এইচএসসি কবে জানাল শিক্ষা বোর্ড

আবেদনের প্রক্রিয়া
যেকোনো ব্রাউজার থেকে osapsnew.bou.ac.bd-এ ওয়েবসাইটে ঢুঁ মারতে হবে। ‘Offered Programs’ সেকশনের অধীন ‘School of Education (SOE)’-এ ক্লিক করে বিএড প্রোগ্রামের পাশে প্রদর্শিত ‘Apply Now’ বাটনে ক্লিক করতে হবে। বিএড প্রোগ্রামে ভর্তি আবেদনের নির্দেশাবলি পড়ে পুনরায় ‘Apply Now’ বাটনে ক্লিক করতে হবে। এরপর অনলাইনে আবেদন ফরমটির ‘General Information’ ধাপ যথাযথভাবে পূরণ করে ‘Next’ বাটনে ক্লিক করতে হবে। ‘Personal Information’ ধাপ যথাযথভাবে পূরণ করে আবেদনকারীর সম্প্রতি তোলা ছবি (সাইজ হবে 300x300 ও JPG ফরম্যাটে) এবং স্ক্যান করা স্বাক্ষর (সাইজ হবে 300x100 ও JPG ফরম্যাটে) আপলোড করে ‘Next’ বাটনে করতে হবে। ‘Academic Information’ ধাপে আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতার তথ্য সঠিকভাবে করতে হবে এবং অভিজ্ঞতার তথ্য (যদি থাকে) ‘Professional Information’ ধাপে সঠিকভাবে করতে হবে। প্রদত্ত শিক্ষাগত যোগ্যতার সনদ ও অভিজ্ঞতার প্রত্যয়নপত্র আপলোড করে ‘Finish’ বাটনে ক্লিক করতে হবে।

সঠিকভাবে ফরম পূরণ শেষে আবেদনকারীর মোবাইলে এসএমএস এবং ই-মেইলে টেম্পোরারি ইউজার আইড ও পাসওয়ার্ড পাঠানো করা হবে। ‘Proceed to Payment’ বাটনে ক্লিক করার পর প্রদর্শিত ‘Online Payment Gateway’ থেকে যেকোনোটির মাধ্যমে ফি জমা দেওয়া যাবে। সফলভাবে ফি জমাদান শেষে ‘Payment has been completed successfully’ মেসেজ প্রদর্শিত হবে এবং এসএমএস ও ই-মেইলের মাধ্যমে অবহিত করা হবে।

আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর কেবল প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীরাই ভর্তি পরীক্ষার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। তাঁদের তালিকা বাউবির ওয়েবসাইটে আগামী ২ অক্টোবরে প্রকাশ করা হবে। এ ছাড়া তাঁদের মোবাইলে খুদে বার্তার মাধ্যমে নিশ্চিত করা হবে।

আরও পড়ুন

দেশে আরও দুটি সরকারি বিশ্ববিদ্যালয় হচ্ছে

অনলাইনে প্রবেশপত্র প্রাপ্তির তারিখ
৫ অক্টোবর থেকে ভর্তি পরীক্ষার আগপর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।
ভর্তি পরীক্ষার তারিখ
আগামী ২০ অক্টোবর সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত হবে ভর্তি পরীক্ষা। এ ভর্তি পরীক্ষা হবে বাউবির বিএড প্রোগ্রামের স্টাডি সেন্টারগুলোয়।
ভর্তি পরীক্ষার নম্বর
মোট ১০০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) পরীক্ষা হবে। এর মধ্যে বাংলা ২৫, ইংরেজি ২৫, গণিত ২৫, সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি) ২৫ নম্বর থাকবে।
ভর্তিবিষয়ক হেল্পলাইন: ০১৬৩৫৮৩২৮৪৫, ০১৯০৭৪৫১৬১২ (সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত)।
বাউবির ওয়েবসাইট: osapsnew.bou.ac.bd–এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।

আরও পড়ুন

সুইজারল্যান্ডের লুজন ইউনিভার্সিটিতে পড়াশোনা, মাসে ২ লাখ টাকার সঙ্গে অন্য সুবিধা