রঙে রাঙা তিন দিন

র‌্যাগ ডে উপলক্ষে রঙিন হয়েছিল পুরো ক্যাম্পাস। ছবি: সংগৃহীত
র‌্যাগ ডে উপলক্ষে রঙিন হয়েছিল পুরো ক্যাম্পাস। ছবি: সংগৃহীত

কথায় আছে, যার শেষ ভালো তার সব ভালো। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক শিক্ষার্থীদের সেই শেষটা বলা চলে ভালোই হলো। তিন দিনের রঙিন উৎসবের মধ্য দিয়ে ক্যাম্পাসজীবনে ইতি টানলেন বিশ্ববিদ্যালয়ের ১১তম আবর্তনের শিক্ষার্থীরা। গত ২৬ থেকে ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হয় তাঁদের এই শিক্ষা সমাপনী উৎসব, বা র‌্যাগ ডে।

দীর্ঘ চার বছরের স্নাতকের পাট চুকিয়ে ক্যাম্পাস ছাড়ার আগে প্রায় সব ক্যাম্পাসেই দেখা যায় বিদায়ীদের জন্য রঙের ছড়াছড়ি। টি-শার্টে লেখা বিদায়ী বন্ধুদের জন্য শেষ কথা, ট্রাক র‌্যালি, গানবাজনা আর নানা রকম হইহুল্লোড়ের মধ্যে দিয়ে স্নাতক পাস শিক্ষার্থীরা পার করেন ক্যাম্পাসে শেষ দিনগুলো। সবাই পরেন একরঙা টি-শার্ট, চলে অবিরত রঙের খেলা। বন্ধুদের সঙ্গে কাটানো চার বছরের বর্ণিল স্মৃতিগুলো এক–দুই কথায় লিপিবদ্ধ হয়ে যায় সাদা টি-শার্টে। সেই টি–শার্ট হয় এক স্মৃতির অ্যালবাম।

নোবিপ্রবির বিদায়ী শিক্ষার্থীরা ক্যাম্পাসে তাঁদের শেষ দিনগুলো কাটালেন বেশ আনন্দ আর উৎসবের মধ্য দিয়ে। আনন্দমাখা সেই দিনগুলোর রেশ পৌঁছে যায় কাছের শহরে এবং ক্যাম্পাসের আশপাশের এলাকায়। ট্রাক মিছিলের মধ্য দিয়ে শিক্ষার্থীরা জানান দেন তাঁদের রঙে রাঙা দিনগুলোর কথা।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের বিদায় উপলক্ষে আয়োজিত র‌্যাগ ডেতে ছিল ক্রীড়া প্রতিযোগিতা, রং উৎসব, আনন্দ মিছিলসহ নানা আয়োজন। বিশ্ববিদ্যালয়ের ১১তম আবর্তন হিসেবে নিজেদের পরিচয়সংবলিত ‘একুয়ারিয়াস ১১’–এর ব্যানারে অনুষ্ঠান করে শিক্ষার্থীরা। হাসি-আনন্দে ভরপুর বিশ্ববিদ্যালয় জীবনের ছাপ ক্যাম্পাসে রেখে যেতে বিদায়ী শিক্ষার্থীরা হাতে নেয় নানা উদ্যোগ। তাঁদের ব্যতিক্রমী কর্মসূচির মধ্যে ছিল ক্যাম্পাস পরিষ্কার কার্যক্রম এবং ক্যাম্পাসে নিজেদের ব্যাচের স্মৃতি ধরে রাখতে বৃক্ষরোপণ কার্যক্রম।

‘একুয়ারিয়াস ১১’ উৎসবের সমাপনী দিনে নোবিপ্রবির কেন্দ্রীয় খেলার মাঠ একটি কনসার্টের আয়োজন করা হয়। দেশের জনপ্রিয় ও ক্যাম্পাসের স্থানীয়সহ সব মিলে মোট ৮টি ব্যান্ড এই কনসার্টে গান করে। ২৮ জানুয়ারি সন্ধ্যায় অনুষ্ঠিত এই কনসার্টে শুরুর দিকে মঞ্চে ওঠে গানের দল বাঙাল, দ্য ইন্সপায়ার, সলিটিউড, উত্তরাধিকার, সাইলেন্ট স্টর্ম। রাতে জনপ্রিয় ব্যান্ড আর্ক, দাগ ও ওয়ারফেজ তাদের পরিবেশনা দিয়ে উত্তাপ ছড়ায় ক্যাম্পাসে শিক্ষার্থীদের মধ্যে।

এভাবেই টানা আয়োজনের মধ্য দিয়ে প্রিয় ক্যাম্পাসকে বিদায় জানান ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। রঙে রাঙানো তিন দিনের উৎসবে আলপনা আর গ্রাফিতি দিয়ে ক্যাম্পাসে নিজেদের ছাপ রেখে যান তাঁরা। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার ও প্রশাসনিক ভবনসংলগ্ন গোলচত্বরের রাস্তা তাঁরা সাজিয়ে তোলেন আলপনা এঁকে। হরেক রকমের গ্রাফিতি দিয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন ও হলগুলোর দেয়ালে তাঁরা রেখে যান তাঁদের তারুণ্যের ছোঁয়া।

শিক্ষার্থী, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ স্টাডিজ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়