অ্যান্ড্রয়েড কিউ-এর ডার্ক থিমের ব্যবহার

বিজ্ঞাপন
default-image

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণ ‘অ্যান্ড্রয়েড কিউ’-এ আনুষ্ঠানিকভাবে ডার্ক থিম যুক্ত করার ঘোষণা দিয়েছে গুগল। প্রতিষ্ঠানটির বার্ষিক সফটওয়্যার নির্মাতাদের সম্মেলনে এ ঘোষণা এসেছে। বলা যেতে পারে, ব্যবহারকারীদের দীর্ঘদিনের চাওয়া পূরণ হতে যাচ্ছে। তবে এখনই সব অ্যাপে এই ডার্ক থিম ব্যবহার করা যাবে না। ফিচারটি পুরোপুরি প্রস্তুত হতে আরও বেশ কিছুদিন সময় লাগবে।

ডার্ক থিম চোখের জন্য বেশ স্বস্তিদায়ক। বিশেষ করে রাতে যখন উজ্জ্বল সাদা ব্যাকগ্রাউন্ড ব্যবহারকারীদের চোখের ঘুমের ব্যাঘাত ঘটায়। আশা করা যাচ্ছে ‘অ্যান্ড্রয়েড কিউ’-এর ডার্ক থিম অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সাদা স্ক্রিনসংক্রান্ত দীর্ঘদিনের সমস্যার সমাধান করবে।

ডার্ক থিম আইকনটি যেকোনো সময় দ্রুত সেটিংস আইকনের মতোই সরানো যাবে। যার ফলে আপনি সহজেই আপনার যেকোনো অ্যাপ পুনর্বিন্যাস করতে পারবেন। আর এ জন্য সব সময় আপনাকে সেটিং মেনুতে যেতে হবে না।

তবে যেহেতু অ্যান্ড্রয়েড কিউ বেটা ৩ সংস্করণের ডার্ক থিমটি এখনো সম্পূর্ণরপে সব অ্যাপের জন্য প্রস্তুত নয়, তাই এখন পর্যন্ত শুধু সেটিংস মেনু এবং নোটিফিকেশন-এই অ্যাপ দুটোকে সাদা ব্যাকগ্রাউন্ড থেকে ডার্ক মোডে স্থানান্তর করা হয়েছে। কিছু অ্যাপ অবশ্য ইতিমধ্যেই তাদের অ্যাপে নিজস্ব ডার্ক মোড ফিচার যুক্ত করেছে। তবে গুগল জানিয়েছে অ্যাপের বর্ণনার ওপর ভিত্তি করে তারা অ্যান্ড্রয়েড কিউয়ের পক্ষ থেকে প্রতিটি অ্যাপের জন্য প্রস্তাবিত ডার্ক মোড ফিচারটি যুক্ত করার জন্য একজন থার্ড পার্টি ডেভেলপার সরবরাহ করবে। সূত্র: টেকরাডার

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন