বিজ্ঞাপন

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটের এক প্রতিবেদনে বলা হয়, গত মঙ্গলবার গুগলের আই/ও সম্মেলনে অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমের পূর্ণ সংস্করণ উন্মোচন করা হয়। গুগলের পক্ষ থেকে বলা হয়, অপারেটিং সিস্টেমের ইতিহাসে সবচেয়ে বড় নকশা পরিবর্তন ঘটতে যাচ্ছে অ্যান্ড্রয়েডের এই সংস্করণটিতে। এতে ব্যক্তিগতভাবে রং বিন্যাস করার সুবিধা থাকবে। ছাড়া হালনাগাদ নোটিফিকেশন সিস্টেম থাকবে, যা দ্রুত নোটিফিকেশন প্রদর্শন করবে। এ ছাড়া ফোনের ব্যাটারির চার্জ ধরে রাখার সক্ষমতাও বাড়বে নতুন অপারেটিং সিস্টেমে।

গুগলের অ্যান্ড্রয়েড বিভাগের ভাইস প্রেসিডেন্ট সামির সামাত আই/ও সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করে বলেন, বিশ্বব্যাপী বর্তমানে ৩০০ কোটির বেশি অ্যান্ড্রয়েড ডিভাইস সক্রিয় রয়েছে।

সামাত বলেন, বর্তমানে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণটি পাবলিক বিটা সংস্করণ হিসেবে ডাউনলোড করা যাবে। এ সংস্করণ সেপ্টেম্বর নাগাদ উন্মুক্ত করবে গুগল। তবে অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমের নতুন ফিচারগুলো ফোনভেদে আলাদা হতে পারে। যাঁরা গুগলের পিক্সেল ফোন ব্যবহার করেন, তাঁরা ওয়ালপেপার পরিবর্তনের সময় কালার এক্সট্রাকশন নামের ফিচার পাবেন। এতে পুরো সিস্টেমটি হালনাগাদ হবে।

এর মধ্যে থাকবে লক স্ক্রিন, উইজেট ও নোটিফিকেশন, কাস্টম কালার প্রভৃতি।
নকশা পরিবর্তনের আরেকটি অংশ হচ্ছে আরও বেশি ফ্লুইড মোশন, অ্যানিমেশন ও স্পর্শে আরও বেশি প্রতিক্রিয়া দেখানোর বিষয়টি। এখন অলওয়েজ-অন ডিসপ্লে সুবিধা ও আরও বেশি অ্যাডাপ্টিভ নোটিফেকশন থাকবে। যেমন কেউ যদি নোটিফিকেশন লক স্ক্রিনে বাতিল করে দেন, তখন ঘড়িটি বড় আকারে দেখা যাবে। তখন বিষয়টি স্মরণে থাকবে।

এ ছাড়া ফোনের গতি বাড়াতে অপারেটিং সিস্টেমে বেশ কিছু পরিবর্তন এনেছে গুগল। এ ছাড়া এতে ফোনের ব্যাটারি লাইফ বাড়বে। এতে সিপিইউ টাইম কমবে ২৭ শতাংশ।

একনজরে নোটিফিকেশন দেখে নিতে নতুন সুবিধা আনছে গুগল। কুইক সেটিংস বার হালনাগাদ করা হচ্ছে। এ ছাড়া গুগল প্লে ও হোম কন্ট্রোলসে আরও বেশি কাস্টমাইজ করার সুবিধা যুক্ত হচ্ছে। এতে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা প্রয়োজনীয় সবকিছু একজায়গায় সহজে পাবেন।

এ ছাড়া পাওয়ার বাটন বেশিক্ষণ চেপে ধরে রাখলে গুগল অ্যাসিস্ট্যান্ট চালু হয়ে যাবে। এখান থেকে ফোন করা বা কোনো প্রশ্ন করে উত্তর জেনে নেওয়া যাবে। চাইলে গুগল অ্যাসিস্ট্যান্টকে বলে জোরে শব্দ করে খবর পড়তে বলা যাবে।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন