বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মাইক্রোসফটের সতর্কবার্তা অনুযায়ী, এভাবে নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল করলে স্বয়ংক্রিয় হালনাগাদের অপশন কাজ না-ও করতে পারে। তবে একই প্রক্রিয়ায় প্রতিটি নতুন সংস্করণ নামিয়ে ইনস্টল করার সুযোগ তো আছেই।

শুরুতে অবশ্য সোজা আঙুলেই ঘি তোলার চেষ্টা করা যেতে পারে। দেখে নিতে পারেন আপনার উইন্ডোজ ১০ চালিত কম্পিউটারটি উইন্ডোজ ১১–তে হালনাগাদ করার সুযোগ দেওয়া হয়েছে কি না। এ জন্য ‘সেটিংস’ থেকে ‘উইন্ডোজ আপডেট’-এ যেতে হবে।

হালনাগাদের অপশন না থাকলে এরপর দেখে নিতে পারেন মাইক্রোসফটের মানদণ্ড অনুযায়ী আপনার কম্পিউটার উইন্ডোজ ১১-এর উপযুক্ত কি না। সে জন্য এখান থেকে মাইক্রোসফট পিসি হেলথ অ্যাপ নামিয়ে প্রোগ্রামটি চালিয়ে দেখে নিতে পারেন।

আপনার কম্পিউটার যদি উইন্ডোজ ১১-এর উপযুক্ত হয় এবং আপনি যদি স্বয়ংক্রিয় হালনাগাদের জন্য অপেক্ষা করতে না চান, তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন।

  • উইন্ডোজ ১১ সফটওয়্যার ডাউনলোড করার ওয়েবপেজে যান।

  • সহজে করতে চাইলে ‘উইন্ডোজ ১১ ইনস্টলেশন অ্যাসিস্ট্যান্ট’ ব্যবহার করুন। ‘ডাউনলোড নাউ’ অপশনে ক্লিক করে নির্দেশনা অনুসরণ করুন।

  • আবার চাইলে বুট করার উপযোগী ইউএসবি ড্রাইভ কিংবা ডিভিডি তৈরি করে নিতে পারেন। সে ক্ষেত্রে ‘ক্রিয়েট উইন্ডোজ ১১ ইনস্টলেশন মিডিয়া’য় ‘ডাউনলোড নাউ’ নির্বাচন করতে হবে।

  • শেষের অপশনটি সরাসরি ডিস্ক ইমেজ (আইএসও ফাইল) নামানোর জন্য।

  • প্রতিটি অপশনের বেলায় পর্দায় দেখানো নির্দেশনা ঠিকঠাক অনুসরণ করলে উইন্ডোজ ১১ ব্যবহার করতে পারার কথা।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন