default-image

এক দশক পূর্ণ করল উইকিমিডিয়া কমন্স। মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের উন্মুক্ত ছবি সংরক্ষণ প্রকল্প উইকিমিডিয়া কমন্স ২০০৪ সালের ৭ সেপ্টেম্বর চালু হয়। বর্তমানে এ ওয়েবসাইটে দুই কোটি দুই লাখ ছবি রয়েছে। স্বেচ্ছাসেবার ভিত্তিতে উন্মুক্ত লাইসেন্সে উইকিমিডিয়া কমন্সে ছবি প্রকাশ করা হয়। এক দশক পূর্তি উপলক্ষে উইকিমিডিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক লিলা ত্রিতিকোভ বলেন, এ সংগ্রহশালায় স্বেচ্ছাসেবকেরা উন্মুক্ত লাইসেন্সের আওতায় ছবি দিয়েছেন।
উইকিমিডিয়া কমন্স গত ১০ বছরে ছবি নিয়েও একাধিক প্রতিযোগিতার আয়োজন করেছে। এর মধ্যে অন্যতম একটি হচ্ছে ‘উইকি লাভস মনুমেন্টস’। সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে বিশ্বের সবচেয়ে বড় আলোকচিত্রের প্রতিযোগিতা হিসেবে উইকি লাভস মনুমেন্টস পেয়েছে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের স্বীকৃতি। এ ছাড়াও রয়েছে গ্যালারি, লাইব্রেরি, আর্কাইভ এবং জাদুঘর (জিএলএএম) বিষয়ক উদ্যোগ, যার মাধ্যমে এ সংশ্লিষ্ট নানা বিষয় উইকিমিডিয়া কমন্সে যোগ করা হয়।
২০০৪ সালের মার্চে প্রথম উইকিমিডিয়া কমন্স চালুর প্রস্তাব দেন উইকিপিডিয়ার সক্রিয় স্বেচ্ছাসেবক এরিক মোয়েলার। এ উদ্যোগ সে বছরই বাস্তবায়ন করা হয়। বর্তমানে এরিক মোয়েলার উইকিমিডিয়া ফাউন্ডেশনের উপপরিচালক এবং প্রকৌশল বিভাগের ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করছেন।
উইকিমিডিয়া কমন্সে যে কেউ ছবি দিতে পারেন (http://commons.wikimedia.org) নির্দিষ্ট উন্মুক্ত লাইসেন্সে দেওয়া এসব ছবি যে কেউ বাণিজ্যিক উদ্দেশ্য ছাড়া ব্যবহার করতে পারেন। তবে ছবি ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই সূত্র উল্লেখ করতে হবে।
—উইকিমিডিয়া ফাউন্ডেশন অবলম্বনে নুরুন্নবী চৌধুরী

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন