default-image

ক্রোম ব্রাউজার হালনাগাদের জন্য কোনো নোটিফিকেশন পেলে এড়িয়ে না যেতে পরামর্শ দিচ্ছে গুগল। গত বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি জানায়, ক্রোমের নতুন সংস্করণের সঙ্গে গুরুত্বপূর্ণ নিরাপত্তা হালনাগাদ সরবরাহ করা হয়েছে। ম্যাক, উইন্ডোজ এবং লিনাক্স ব্যবহারকারীদের জন্য হালনাগাদটি ৮৮.০.৪৩২৪.১৫০ নম্বর সংস্করণের সঙ্গে পাওয়া যাবে।

নিরাপত্তাঝুঁকিটির সাংকেতিক নম্বর সিভিই-২০২১-২১১৪৮। এর বেশি কিছু জানায়নি গুগল। এক ব্লগ পোস্টে তারা লিখেছে, বেশির ভাগ ব্যবহারকারী নতুন সংস্করণে হালনাগাদ করলে তবেই বিস্তারিত প্রকাশ করবে তারা। অবশ্য সে নিরাপত্তাঝুঁকির সুযোগ এরই মধ্যে হ্যাকাররা নিয়েছে বলে মনে করছে গুগল।

গত ২৪ জানুয়ারি ম্যাটিয়াস বুয়েলেন্স নামের এক ব্যবহারকারী নিরাপত্তাঝুঁকিটি সম্পর্কে গুগলের প্রকৌশলীদের জানান। এর ঠিক দুই দিন পর গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপ উত্তর কোরীয় হ্যাকারদের ব্যাপারে সাইবার নিরাপত্তা গবেষকদের সতর্ক করে দেয়।

যেভাবে আপডেট করবেন

ক্রোম ব্রাউজার হালনাগাদের আগে দেখে নিন আপনি কোন সংস্করণ ব্যবহার করছেন। ওপরের ডান কোনায় তিন বিন্দুওয়ালা বোতামে ক্লিক করে ‘সেটিংস’ নির্বাচন করুন। এরপর অ্যাবাউট ক্রোমে ক্লিক করলেই বর্তমান সংস্করণ দেখাবে। সে সঙ্গে দেখাবে নতুন কোনো সংস্করণে হালনাগাদের সুযোগ আছে কি না। যদি থাকে তো স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ শুরু হয়ে যাওয়ার কথা। আর স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ না হলে ক্রোম উইন্ডোর ওপরের ডান কোনার ওই তিন বিন্দুর পাশেই ‘আপডেট’ অপশন পাওয়া যাবে, সেখানে ক্লিক করতে হবে। হালনাগাদ হয়ে গেলে ক্রোম পুনরায় চালু করতে বলবে। সে ক্ষেত্রে ‘রিলঞ্চ’ বোতামে চাপলেই আপাতত কাজ শেষ।

সূত্র: সিনেট

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন