default-image

জেড ১ এর পর এবার জেড ২ নামে টাইজেন অপারেটিং সিস্টেমনির্ভর নতুন স্মার্টফোন তৈরি শুরু করেছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। এক মাস আগে টাইজেন ওএস নির্ভর প্রথম স্মার্টফোন জেড ১ উন্মুক্ত করে প্রতিষ্ঠানটি। 
স্যামসাং ঘনিষ্ঠ সূত্রের বরাতে টাইজেন ইন্দোনেশিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, জেড ২ তৈরিতে কাজ শুরু করে দিয়েছে স্যামসাং। তবে নতুন স্মার্টফোনের দাম বা অন্যান্য যন্ত্রাংশ নিতে তথ্য দেওয়া হয়নি। লক্ষণীয় বিষয় হচ্ছে, টাইজেন এসকেডির সাম্প্রতিক সংস্করণে (সংস্করণ ২ দশমিক৩) কিএইচডি স্ক্রিন সমর্থন করার বিষয়টি দেখা গেছে। স্যামসাংয়ের জেড ১ স্মার্টফোনটিতে ডব্লিউভিজিএ ডিসপ্লে সমর্থন করবে। এ ছাড়াও যন্ত্রাংশের দিক থেকে জেড ১ এর চেয়ে উন্নত হবে জেড২ । যন্ত্রাংশ উন্নত হলেও এর দাম জেড ১ এর চেয়ে খুব বেশি পার্থক্য থাকবে না। 
দেশের বাজারে ৫ ফেব্রুয়ারি জেড ১ স্মার্টফোনটি ছয় হাজার ৯০০ টাকা দামে বিক্রি শুরু করে স্যামসাং মোবাইল বাংলাদেশ। 
স্যামসাং মোবাইল বাংলাদেশের প্রধান হাসান মেহেদি জানান, বাংলাদেশের ২০ হাজার ইউনিটের বেশি বিক্রি হয়েছে নতুন ওএস হিসেবে টাইজেন অপারেটিং সিস্টেমচালিত জেড১ । স্মার্টফোনটিতে রয়েছে ৪৮০ বাই ৮০০ পিক্সেল রেজুলেশনের চার ইঞ্চি ডিসপ্লে পেছনে ৩.২ মেগাপিক্সেল ও সামনে ভিজিএ ক্যামেরা। ১.২ গিগাহার্টজ প্রসেসরের এই স্মার্টফোনটিতে র্যাম ৭৬৮ এমবি। দুই সিম সুবিধার এই স্মার্টফোনটিতে থ্রিজি, ওয়াই-ফাই, ব্লুটুথ সুবিধাও রয়েছে। 
টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়েছে. অ্যান্ড্রয়েডনির্ভর ফোনের সঙ্গে তুলনা করলে টাইজেনচালিত ফোনটিতে আশানুরূপ ফিচার নেই। অবশ্য ভারতের বাজারে এই ফোনটি এক লাখ ইউনিটের বেশি বিক্রি হয়েছে। বাংলাদেশের বাজারেও ২০ হাজার ইউনিট বিক্রি হয়েছে বলে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। যন্ত্রাংশ ও থার্ড পার্টির অ্যাপ্লিকেশনের সুবিধা বিবেচনায় বাজার বিশ্লেষকেদের কাছ থেকে এই ফোনটি মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন