default-image

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের সহায়তা পাওয়া দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান এসকে বায়োসায়েন্স করোনাভাইরাসের টিকা উৎপাদনে কাজ করছে। এ প্রতিষ্ঠানের টিকা তৈরির সম্ভাবনা নিয়ে কথা বলেছেন বিল গেটস নিজেই। তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনকে লেখা এক চিঠিতে বলেছেন, আগামী বছরের জুন মাস নাগাদ এসকে বায়োসায়েন্স ২০ কোটি ডোজ টিকা উৎপাদন করতে সক্ষম হবে।

বিল গেটস দক্ষিণ কোরিয়ার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য সহযোগিতা চেয়েছেন। গত রোববার সিউলের প্রেসিডেন্ট অফিস জানিয়েছে, ২০ জুলাই বিল গেটস প্রেসিডেন্টকে চিঠি দেন। গত এপ্রিল মাসে বিল গেটসের সঙ্গে ফোনে প্রেসিডেন্টের আলোচনা হয়েছে। তারা করোনাভাইরাস প্রতিরোধে টিকা তৈরির জন্য যৌথ প্রচেষ্টার কথা বলেন।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি মোকাবিলায় টিকা তৈরির দৌড়ে এগিয়ে চলেছে অনেক প্রতিষ্ঠান। বিল গেটস যুক্তরাষ্ট্রের বাইরেও বিভিন্ন দেশে টিকা তৈরির জন্য বিনিয়োগ করছেন।

দ্য কোরিয়ান হেরাল্ডের এক প্রতিবেদনে জানানো হয়েছে, এসকে বায়োসায়েন্স শেয়ারবাজারে আসার পরিকল্পনা করছে। এসকে বায়োসায়েন্স হলো টিকা গবেষণা এবং উৎপাদন ব্যবসা, যা রাষ্ট্র পরিচালিত প্রকল্পের আওতায় কোভিড-১৯ ভ্যাকসিন গবেষণা চালাচ্ছে।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এসকে বায়োসায়েন্সকে ৩৬ লাখ ডলার অর্থায়ন করেছে।

নিজস্ব গবেষণা ছাড়াও এসকে বায়োসায়েন্স সম্প্রতি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকাটি কার্যকর প্রমাণ হলে তা উৎপাদনের জন্য চুক্তি করেছে। এর আগে প্রতিষ্ঠানটির ফ্লু ভ্যাকসিন তৈরির অভিজ্ঞতা রয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য করুন