নতুন উদ্যোগ পেল পুরস্কার

বিজ্ঞাপন

দেশে এখন তথ্যপ্রযুক্তি খাতে নতুন নতুন উদ্যোগ উঠে আসছে। এসব উদ্যোগ দেশের সীমানা ছাড়িয়ে প্রযুক্তি বিশ্বেও পরিচিত হয়ে উঠছে। এসব উদ্যোগের মধ্যে যেমন দেশের প্রযুক্তিখাতের সাফল্য তুলে ধরে তেমনি দেশের জন্য বয়ে আনতে পারে সম্মান। দেশের বিভিন্ন খাতের সেরা এমন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে স্বীকৃতি দিতে গতকাল শনিবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজন করে জাতীয় তথ্যপ্রযুক্তি পুরস্কার।

অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, বাংলাদেশের তরুণেরা সৃজনশীল। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক প্রযুক্তির বিগডেটা, এআই, মেশিন লার্নিংয়ের মতো নানা উদ্যোগ এখানে চালু হয়েছে। দেশের যে তথ্যপ্রযুক্তি খাতে আয় আসে তার একটা অংশ আসে সফটওয়্যার খাত থেকে। বর্তমানে বিশ্বের ১৬০টি দেশে দেশের অন্তত ১২০টির মতো প্রতিষ্ঠান সফটওয়্যার রপ্তানি করছে। দেশের তথ্যপ্রযুক্তির রপ্তানি আয় এক বিলিয়ন ডলার ছাড়িয়েছে গেছে । এ আয় খুব অল্প সময়ে পাঁচ বিলিয়ন ডলার ছাড়াবে।

এবারের বেসিস ৩৫ টি বিভাগে পুরস্কার দিয়েছে। পুরস্কারের জন্য বেসিসে প্রকল্প জমা পড়েছিল ১১৭৫টি। সেখান থেকে বিচারকদের রায়ে ৬৯টিকে উদ্যোগকে চূড়ান্ত করা হয়। এর মধ্যে ২৯টি উদ্যোগ সেরা হিসেবে বিবেচিত হয়েছে। উদ্যোগগুলো সম্পর্কে জেনে নিন:

default-image


১. অ্যানালাইজেন: বিজনেস সার্ভিসেস ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টিং, বিজনেস সার্ভিসেস মার্কেটিং সল্যুশনস, কনজ্যুমার ডিজিটাল মার্কেটিং এ তিনটি বিভাগেই পুরস্কার জিতেছে অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড। এটি মূলত সফটওয়্যার ও ডিজিটাল মার্কেটিং প্রতিষ্ঠান। ডিজিটাল মার্কেটিংয়ে সেবা দেওয়া ছাড়াও বিভিন্ন অ্যাপ, গেম, এআর ও ভিআর প্রকল্প নিয়ে কাজ করে প্রতিষ্ঠানটি।

default-image


২. হ্যালোটাস্ক: তরুণ কয়েকজন প্রযুক্তি উদ্যোক্তা মিলে তৈরি করেছেন হ্যালোটাস্ক নামের বিশেষ উদ্যোগ। অনেকে বাড়িতে গৃহকর্মীর প্রয়োজন হয়। অ্যাপের মাধ্যমে গৃহকর্মী নিয়োগের সুবিধা দেয় হ্যালোটাস্ক। দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে তথ্যপ্রযুক্তি ব্যবসার সঙ্গে যুক্ত করার জন্য বিজনেস সার্ভিসেস আইসিটি সার্ভিস সল্যুশনসে পুরস্কার পেয়েছে হ্যালোটাস্ক।

default-image


৩. কনটেন্ট ম্যাটার্স: কনজ্যুমার মিডিয়া ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে কনটেন্ট ম্যাটার্স লিমিটেডের সিগনেচার ব্র্যান্ড র‍্যাবিটহোল। দেশীয় শীর্ষস্থানীয় ওটিটি র‍্যাবিটহোল বাংলাদেশের ক্রীড়ামোদীদের কাছে পরিচিত। ব্র্যান্ডটির অ্যাপ ডাউনলোড হয়েছে এখন পর্যন্ত ১৫ লাখের কাছাকাছি। সক্রিয় ব্যবহারকারী আছে প্রায় দশ লাখ।

default-image


৪. শাটল: ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস কমিউনিটি সার্ভিসেস বিভাগের পুরস্কার পেয়েছে শাটল। শাটল অ্যাপভিত্তিক পরিবহনসেবা প্রতিষ্ঠান। গত বছরের জুলাইয়ে শাটল নামে নতুন এক সেবা চালু হয় রাজধানীতে। সম্পূর্ণ নারীদের জন্য মাইক্রোবাসভিত্তিক পিক অ্যান্ড ড্রপ সার্ভিসটি বর্তমানে ঢাকায় ছয়টি রুটে চলছে।

default-image


৫. ইয়োডা: শিক্ষার ডিজিটাল পদ্ধতি নিয়ে কাজ করছেন তরুণ উদ্যোক্তা মোহাম্মদ সালমান। তাঁর উদ্যোগ ইয়োডার জন্য ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস এডুকেশনে পেয়েছেন বেসিস পুরস্কার। অনলাইননির্ভর যোগাযোগের প্ল্যাটফর্ম হিসেবে শিক্ষক ও শিক্ষার্থীর জন্য চালু হয়েছে শিক্ষক খোঁজার মার্কেটপ্লেস ‘ইয়োডা’। ওয়েবভিত্তিক এ প্ল্যাটফর্ম ব্যবহার করে ভালো মানের শিক্ষক খুঁজে পাবেন অভিভাবকেরা। ইয়োডা ওয়েবসাইটে সাড়ে তিন হাজার দক্ষ শিক্ষক নিবন্ধন করেছেন।

default-image


৬. ব্যাবিলন রিসোর্স: ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস ইনডিজিনিয়াস সার্ভিসেসে ব্যাবিলন রিসোর্স লিমিটেড পেয়েছে বেসিস পুরস্কার। তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ে বিনা মূল্যে অনলাইন প্রশিক্ষণ প্রকল্প ও অনলাইন শিক্ষা বিষয়ক প্ল্যাটফর্ম ‘লার্নার্স ক্যাফে’নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। এখান থেকে ২১ হাজার জনকে প্রশিক্ষণ দেবে ব্যবিলন

default-image


৭. বাগডুম ডটকম: দেশে ই–কমার্স খাতে পরিচিত নাম বাগডুম ডটকম। ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস রিজিওনাল অ্যান্ড রিমোট সার্ভিসেস বিভাগে এখনি ডটকম লিমিটেডের বাগডুম ডটকম পেয়েছে বেসিস পুরস্কার। গ্রামীণ নারী উদ্যোক্তাদের জন্য ডিজিটাল মার্কেটপ্লেস হিসেবে যাত্রা শুরু করেছে ‘কৃষ্টি’। এ প্ল্যাটফর্মে নারী উদ্যোক্তারা যুক্ত হয়ে তাদের পণ্য বিক্রি করতে পারেন। নারী ক্ষমতায়ন প্রকল্প হিসেবে এটি চালু করেছে দেশি ই-কমার্স প্ল্যাটফর্ম বাগডুম ডটকম

default-image


৮. প্রাইডসিস আইটি লিমিটেড: এবারের বেসিসের আয়োজনে প্রাইড কাট নামের একটি সেবার জন্য শিল্প উৎাপদন বা ইন্ডাস্ট্রিয়াল ম্যানুফ্যাকচারিং খাতে পুরস্কার পেয়েছে প্রাইডসিস আইটি লিমিটেড। তাদের তৈরি সেবাটি গার্মন্টেস খাতে ফেব্ররিক্স কাটিংয়ে খরচ সাশ্রয় করতে পারে। তৈরি পোশাকের পাশাপাশি বাংলাদেশ থেকে এখন পোশাকশিল্প খাতের উপযোগী সফটওয়্যার তৈরি করে প্রাইডসিস। 

default-image


৯. পিএমঅ্যাস্পায়ার: কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্রকল্প ব্যবস্থাপনা সফটওয়্যার উন্মুক্ত করেছে দেশি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান পিএমঅ্যাস্পায়ার। দেশে ই-লার্নিং ট্রেনিং সিমুলেটর প্ল্যাটফর্ম নির্মাতা হিসেবে পরিচিত প্রতিষ্ঠানটি। এবারে প্রযুক্তি ও এআই নিয়ে প্রকল্প ব্যবস্থাপনা সেবা তৈরিতে পুরস্কার পেল পিএমস্প্যায়ার

default-image


১০. সিগমাইন্ড: চেহারা ও গাড়ির নম্বরপ্লেট শনাক্তকরণ সফটওয়্যার তৈরি করেছেন দেশের কয়েকজন তরুণ। ভিডিও নজরদারির স্টার্টআপ বা উদ্যোগ সিগমাইন্ড থেকে কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত এ সফটওয়্যার তৈরিতে যুক্ত আছেন ৫ তরুণ। তাঁদের তৈরি এ উদ্যোগ বেসিসে স্টার্টআপ বিভাগে যুগ্মভাবে প্রথম পুরস্কার জিতেছে।

অন্যান্য: বিজনেস সার্ভিসেস প্রফেশনাল সার্ভিসেস বিভাগে বেসিস আইসিটি পুরস্কার পেয়েছে অ্যান্ট বিজনেস নেটওয়ার্ক প্রাইভেট লিমিটেড। কনজ্যুমার ব্যাংকিং, ইনস্যুরেন্স, ও ফিন্যান্সে লংকাবাংলা ইনফরমেশন সিস্টেম লিমিটেড, কনজ্যুমার রিটেইল অ্যান্ড ডিস্ট্রিবিউশন বিভাগে তথ্যপ্রযুক্তি বিভাগের এটুআই,ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস হেলথ অ্যান্ড ওয়েলবিঙ্গয়ে এটিআই লিমিটেড,ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস সাস্টেইলিবিটি অ্যান্ড এনভায়রনমেন্টে যুগ্ম জেনে ইনফোসিস লিমিটেড, ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস সাস্টেইলিবিটি অ্যান্ড এনভায়রনমেন্ট যুগ্ম স্কিল ডেভেলপমেন্ট ফর মোবাইল গেম এবং অ্যাপ্লিকেশন প্রকল্প, ইন্ডাস্ট্রিয়াল অ্যাগ্রিকালচার সূর্যমুখী লিমিটেড,ইন্ডাস্ট্রিয়াল সাপ্লাইচেইন লজিস্টিক সফটওয়্যার শপ লিমিটেড (এসএসএল ওয়্যারলেস), ইন্ডাস্ট্রিয়াল ট্রান্সপোর্ট ডিঙ্গি টেকনোলজিস লিমিটেড, পাবলিক সেক্টর অ্যান্ড গভর্নমেন্ট ডিজিটাল গভর্নমেন্ট বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, পাবলিক সেক্টর অ্যান্ড গভর্নমেন্ট অ্যান্ড সিটিজেন সার্ভিস প্যারালাক্স লজিক ইনফোটেক, স্টুডেন্ট সিনিয়র ক্যাটাগরিতে আইডিইবি আইওটি এবং রোবটিক·গবেষণা ল্যাব, স্টুডেন্ট টারশিয়ারি ক্যাটাগরিতে এইচএমসফট, টেকনোলজি বিগ ডেটায় ক্র্যামস্ট্যাক লিমিটেড, ইন্টারনেট অব থিংসে বন্ডস্টেইন টেকনোলজিস লিমিটেড, ক্রস ক্যাটাগরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টে পাইন সলিউশনস লিমিটেড ও ক্রস ক্যাটাগরি স্টার্টআপে এআরকম পুরস্কার জিতেছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন