default-image

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিলিয়নিয়ার বিল গেটস নকশাকারী প্রতিষ্ঠান সিনটের কাছ থেকে কোনো হাইড্রোজেনচালিত প্রমোদতরি কিনছেন না। বেশ কিছুদিন থেকেই ৬৪ কোটি ৪০ লাখ ডলার খরচ করে বিলাসবহুল ওই প্রমোদতরি কেনার খবর প্রকাশিত হচ্ছে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, প্রমোদতরিটি ২০১৯ সালে ফ্রান্সের মোনাকোতে প্রদর্শন করা হয়েছিল। সেই থেকে ধারণা করা হচ্ছে, বিল গেটস এটি কিনছেন। এর নকশাকারী প্রতিষ্ঠান সিনট জানিয়েছে, বিল গেটসের সঙ্গে ওই প্রমোদতরি নিয়ে তাদের কোনো কথা হয়নি। তাঁদের সঙ্গে বিল গেটসের কোনো ব্যবসায়িক সম্পর্ক নেই।

সিনটের একজন মুখপাত্র জানান, ওই ইয়টের নাম অ্যাকোয়া। এটি কেনার ব্যাপারে বিল গেটস নিজে কোনো আগ্রহ দেখাননি বা তাঁর কোনো প্রতিনিধির সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। অ্যাকোয়ার উন্নয়নকাজ চলছে। মোনাকোতে এটি প্রদর্শনের অর্থ ছিল উন্নত ভবিষ্যৎ নির্মাণের পাশাপাশি গ্রাহক ও শিল্পকে অনুপ্রেরণা দেওয়া।

প্রমোদতরি কেনার বিষয়ে এখনো বিল গেটসের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

১১২ মিটার (৩৭০ ফুটের) এ প্রমোদতরি বা ইয়ট হবে বিশ্বের প্রথম হাইড্রোজেনচালিত। এতে থাকবে সুইমিং পুল, হেলিপ্যাড, স্পা ও জিম। এখন পর্যন্ত কেবল ২ মিটার মডেলের ওই প্রমোদতরি তৈরি করা হয়েছে। এটি ১৫ নট গতিতে চলতে সক্ষম হবে। এটি পরিবেশবান্ধব জ্বালানি হাইড্রোজেনে চলবে।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন