default-image

মার্কিন সেনাবাহিনীর কাছে অগমেন্টেড রিয়েলিটি হেডসেট বিক্রি করবে মাইক্রোসফট। এ জন্য আগামী ১০ বছরে মার্কিন প্রতিষ্ঠানটি ২ হাজার ১৯০ কোটি ডলার পাবে বলে বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে।

সেনাবাহিনীর জন্য তৈরি হেডসেটগুলো মাইক্রোসফটের হলোলেন্স-নির্ভর। এতে গগলসের কাচের ভেতর দিয়ে সামনেটা যেমন দেখা যায়, পাশাপাশি কাচে হলোগ্রাম প্রযুক্তির সাহায্যে অতিরিক্ত তথ্য দেখতে পাবেন সৈনিক।

চুক্তি অনুযায়ী ১ লাখ ২০ হাজারের বেশি হেডসেট তৈরি করবে মাইক্রোসফট। আর সেগুলো তৈরি হবে যুক্তরাষ্ট্রেই। গতকাল বুধবার ঘোষণাটি আসার পর মাইক্রোসফটের শেয়ারদর ৩ শতাংশ বেড়ে যায়।

অগমেন্টেড রিয়েলিটি

ভার্চ্যুয়াল রিয়েলিটির সঙ্গে অগমেন্টেড রিয়েলিটির খানিকটা তফাত রয়েছে। ভার্চ্যুয়াল রিয়েলিটি যেমন ব্যবহারকারীকে সম্পূর্ণ নতুন এক জগতে নিয়ে যায়, অগমেন্টেড রিয়েলিটিতে তেমন নয়। ব্যবহারকারীর দৃশ্যপটে নতুন তথ্য বা ছবি যোগ করা হয় এতে। যেমন ব্যবহারকারী হয়তো সংসদ ভবন দেখছেন, এমন সময় তিনি সে ভবন সম্পর্কে বিস্তারিত বিবরণ পেতে পারেন ঠিক চোখের সামনেই। অর্থাৎ ‘হেডস-আপ ডিসপ্লে’ বা হলোগ্রাফ দেখতে পান হেডসেট পরিধানকারী।

বিজ্ঞাপন

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়েছে, মাইক্রোসফটের বিদ্যমান হলোলেন্স সিরিজের হেডসেট বিভিন্ন দেশে কিনতে পাওয়া যায়। দাম সাড়ে তিন হাজার ডলার। বর্তমানে প্রাতিষ্ঠানিক ক্রেতার কাছেই বেশি বিক্রি করছে মাইক্রোসফট। গ্রাহকদের মধ্যে রয়েছে হাসপাতাল, বিশ্ববিদ্যালয়, গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান, স্থপতি এবং মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

গত দুই বছরে মার্কিন সেনাবাহিনীর সঙ্গে প্রোটোটাইপ বা পরীক্ষামূলক সংস্করণ তৈরিতে কাজ করেছে মাইক্রোসফট। হলোলেন্সের সেনা সংস্করণটির নাম তারা দিয়েছিল ইন্টিগ্রেটেড ভিজ্যুয়াল অগমেন্টেশন সিস্টেম (আইভিএএস)।

মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়েছে, পরীক্ষামূলক পর্যায় থেকে মার্কিন সেনাবাহিনী এখন উৎপাদনমূলক পর্যায়ে কাজ করছে। এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি জানায়, হেডসেটটি সেনাসদস্যদের ‘নিরাপদ এবং কার্যকরী’ করে তুলবে। সে সঙ্গে অবস্থা বুঝে ব্যবস্থা নিতে সাহায্য করবে। সৈনিকদের কাছে সরাসরি তথ্য পাঠানো যাবে এর সাহায্যে, যা তাঁদের সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করতে পারে।

২০১৮ সালে মার্কিন সেনাবাহিনীর সঙ্গে মাইক্রোসফট ৪৮ কোটি ডলারে আইভিএএস প্রকল্পের চুক্তি করলে ৯৪ জন কর্মী সে চুক্তি বাতিলের জন্য খোলা চিঠিতে সই করেন। তাঁদের বিশেষ আপত্তি ছিল অস্ত্রবিষয়ক প্রযুক্তির উন্নয়নে।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন