যে ফেসবুকে বন্ধু-স্বজনদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন, ছবি ও ভাবনা শেয়ার করছেন, দেখুন তো সামাজিক যোগাযোগমাধ্যমটি সম্পর্কে আপনি কতটা জানেন। উত্তর নিচেই রয়েছে।

১.

default-image

২.

default-image

৩.

default-image

৪.

default-image

৫.

default-image

৬.

default-image

৭.

default-image

৮.

default-image

৯.

default-image

১০.

default-image
বিজ্ঞাপন

উত্তর মিলিয়ে নিন

১. (ক) ১৩ বছর। ফেসবুকের নীতিমালা অনুযায়ী, ১৩ বছরের কম বয়সী কেউ ফেসবুকে অ্যাকাউন্ট খুলতে পারবে না। এমনকি তার হয়ে অভিভাবকের নিবন্ধন করাও নিয়মবহির্ভূত।

২. (ঘ) ক্যালিফোর্নিয়া। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কের প্রধান কার্যালয়কে প্রায়ই পুরো এক শহরের সঙ্গে তুলনা করা হয়।

৩. (খ) ২ লাখ ডলার। শুরুতে thefacebook.com ডোমেইন নেমে ওয়েবসাইট চালু করলেও ফেসবুকের প্রথম প্রেসিডেন্ট শন পার্কারের পরামর্শে ২ লাখ ডলারে facebook.com কেনা হয়। ডোমেইন নেমের বদলে ফেসবুকের শেয়ার দিতে চেয়েছিলেন জাকারবার্গ। তবে ডোমেইনটির আগের মালিক রাজি হননি। কে জানে এখন নিশ্চয় আফসোস করেন।

৪. (ঘ) স্ন্যাপচ্যাট। ফেসবুকের মূল সেবাগুলোর মধ্যে রয়েছে ফেসবুক অ্যাপ, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, অকুলাস, ওয়ার্কপ্লেস, পোর্টাল এবং নোভি। অন্যদিকে দুজন সহপ্রতিষ্ঠাতার সঙ্গে স্ন্যাপচ্যাট নামের সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠা করেন ইভান স্পিগেল।

৫. (খ) ‘দ্য সোশ্যাল নেটওয়ার্ক’। অবশ্য ২০১০ সালে মুক্তি পাওয়া মার্কিন চলচ্চিত্রটি মূল ঘটনা থেকে বেশ আলাদা বলে মনে করেন অনেকে।

৬. (গ) শেরিল স্যান্ডবার্গ। প্রথম প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) হিসেবে ২০০৮ সালে ফেসবুকে যোগ দেন শেরিল স্যান্ডবার্গ। ফেসবুকের পরিচালনা পর্ষদে প্রথম নারী সদস্যও তিনি।

৭. (ক) ৫০ জন। করোনাকালে একসঙ্গে সর্বোচ্চ ৫০ জনকে ভিডিও কনফারেন্সের সুযোগ করে দিতে গত বছর চালু করা হয় মেসেঞ্জার রুমস।

৮. (ঘ) বিজ্ঞাপন। আয়ের নানা উৎসের খোঁজ জারি রাখলেও ফেসবুকের মূল আয় এখনো বিজ্ঞাপন থেকেই আসে।

৯. (ক) ৪ ফেব্রুয়ারি। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি প্রাতিষ্ঠানিকভাবে ফেসবুক চালু হয়েছিল বলে ধরে নেওয়া হয়।

১০. (খ) ২৪ ঘণ্টা। ২৪ ঘণ্টা পর স্টোরিজ থেকে যেকোনো পোস্ট স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন