default-image

আগামীকাল শুক্রবার থেকে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে শুরু হচ্ছে উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকদের সম্মেলন উইকিম্যানিয়া ২০১৪। দ্য বারবিকান সেন্টারে চলবে ১০ আগস্ট পর্যন্ত চলবে এই সম্মেলন।
উইকিমিডিয়া ফাউন্ডেশনের এই বার্ষিক সম্মেলনের আগে গতকাল বুধবার লন্ডনে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউনেন্ডশনের সহপ্রতিষ্ঠাতা জিমি ওয়েলস, প্রধান নির্বাহী লিলা ত্রেতিকভ ও জেনারেল কাউন্সেল জিওফ বার্গহ্যাম অংশ নেন।
এদিকে গতকাল থেকেই লন্ডনে শুরু হয়েছে দুই দিনের প্রাক-সম্মেলন এবং হ্যাকাথন। এতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা উইকিপিডিয়ার কারিগরি স্বেচ্ছাসেবকেরা (উইকিপিডিয়ান) অংশ নিয়চ্ছন।
হ্যাকাথনের প্রথম দিনে মূলত উইকিপিডিয়ার কারিগরি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন উইকিপিডিয়ানরা। এতে উইকিপিডিয়ার ক্যাম্পাস দূতদের নিয়ে বিশেষ কর্মশালার আয়োজন করা হয়। পাশাপাশি মিডিয়া উইকি সফটওয়্যার, উইকি রিসার্চ হ্যাকাথন, এপিআই রোডম্যাপ, জিএলএএম উইকি টুলসেট, উইকি লাভ মনুমেন্টস, বেটা ল্যাবস ইত্যাদি বিষয়ে নানা ধরনের কারিগরি আলোচনা হয়।
মূল সম্মেলন শুরুর আগে এ আয়োজনে শতাধিক উইকিপিডিয়ান অংশ নেন। হ্যাকাথন বিষয়ে উইকিমিডিয়া যুক্তরাজ্যের হেড অব এক্সটার্নাল রিলেশন স্টিভ বেনটন বলেন, উইকিম্যানিয়া শুরুর আগে উইকিপিডিয়ার কারিগরি বিভিন্ন বিষয় নিয়ে স্বেচ্ছাসেবকেরা নানা বিষয় নিয়ে যেমন আলোচনা করেন, তেমনি কারিগরি সমস্যার সমাধানও বের করেন।
প্রাক-সম্মেলন ও হ্যাকাথন পর্বে বাংলা উইকিপিডিয়ার বুরোক্র্যাট বেলায়েত হোসেন, প্রশাসক নাসির খান ও এই প্রতিবেদক অংশ নিচ্ছেন। মূল সম্মেলনে উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক তানভির রহমান এবং কোষাধ্যক্ষ আলী হায়দার খান অংশ নেবেন।
নুরুন্নবী চৌধুরী, লন্ডন (যুক্তরাজ্য) থেকে

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0