বিজ্ঞাপন
বিজ্ঞাপন

৪.

default-image

৫.

default-image

৬.

default-image

৭.

default-image

উত্তর

১. ক। ইউটিউব শর্টস।

টিকটকের খুদে ভিডিওগুলোর অনুকরণে ইউটিউব চালু করেছে ‘ইউটিউব শর্টস’। প্রথম চালু হয় ভারতীয় ব্যবহারকারীদের জন্য। এরপর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ২৬টি দেশে সুবিধাটি আসে। পরীক্ষামূলক পর্যায়ে থাকলেও ইউটিউব শর্টস ‘বিশ্বব্যাপী ১০০টির বেশি দেশে, যেখানে ইউটিউব আছে, সেখানে দেখা যাবে’।

২. ঘ। সব কটি।

অন্য স্পাইওয়্যারের সঙ্গে পেগাসাসের পার্থক্য হলো, কোনো লিংকে ক্লিক বা কল রিসিভ না করলেও এটি স্মার্টফোনে প্রবেশ করতে পারে। এরপর তথ্য সংগ্রহ করে পাচার করতে পারে, ভিডিও ধারণ করতে পারে, এমনকি স্ক্রিনশটও নিতে পারে।

৩. ক। সুন্দর পিচাই।

২০০৪ সালে গুগলে যোগ দেওয়ার পর একের পর এক দায়িত্ব আসে সুন্দর পিচাইয়ের কাঁধে। তিনিও এগিয়ে যেতে থাকেন। এখন তিনি গুগল এবং এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা।

৪. ঘ। রিমোট ওয়াইপ।

মনে করুন, আপনার স্মার্টফোন চুরি হয়েছে বা হারিয়ে গেছে। তাতে ব্যক্তিগত তথ্য ও ছবি থাকতে পারে। স্বাভাবিকভাবেই আপনি চান না সে তথ্য অন্য কারও হাতে পড়ুক। আবার স্মার্টফোনটিও হাতছাড়া হয়ে গেছে। এই হাতছাড়া হওয়া স্মার্টফোনে দূরে থেকেই সব তথ্য মুছে ফেলার সুবিধার নাম ‘রিমোট ওয়াইপ’।

৫. খ। যোগাযোগ।

দেশে ফেসবুকের বিকল্প সামাজিক যোগাযোগমাধ্যম তৈরি হচ্ছে। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে নির্মাণাধীন প্ল্যাটফর্মটির নাম দেওয়া হচ্ছে ‘যোগাযোগ’। এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে যুক্ত হয়ে গত ২৪ জুলাই এ কথা বলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ।

৬. ঘ। ৩২ কোটি এমবিপিএস।

জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজির প্রকৌশলী দল সেকেন্ডে ৩১৯ টেরাবাইট গতির ইন্টারনেট সংযোগে ডেটা আদান–প্রদান করেন, যা সেকেন্ডে প্রায় ৩২ কোটি মেগাবাইটের সমান। তা-ও ১ হাজার ৮৬৫ মাইল দূর থেকে এই গতি বজায় রাখতে পেরেছেন তাঁরা, গতি ওঠানামা করেনি।

৭. ক। গুগল।

বিশ্বের মানুষ যে ওয়েবসাইটগুলো বেশি ভিজিট করেন, তার একটি তালিকা তৈরি করেছে ওয়েবসাইট তৈরির সেবা জাইরো। শুরুতেই আছে গুগল। এক বছরে নেটিজনরা সার্চ ইঞ্জিনটিতে ২১ হাজার ৩২০ কোটি ঘণ্টা ব্যয় করেছেন। একবার ঢুকে গড়ে প্রায় ১২ মিনিট করে ওয়েবসাইটটি ব্রাউজ করেছেন।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন