এসএসসি ২০২২ - ভূগোল ও পরিবেশ | অধ্যায় ২ : সৃজনশীল প্রশ্ন (১)

পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে

অধ্যায় ২

নিচের চিত্রটি দেখে প্রশ্নগুলোর উত্তর দাও।

প্রশ্ন

ক. উত্তর গোলার্ধে বড় দিন কোনটি?

খ. অধিবর্ষ বলতে কী বোঝায়?

গ. ‘W’ অবস্থানে দিন–রাত্রির কী ধরনের পরিবর্তন হবে ব্যাখ্যা করো।

ঘ. পৃথিবীর পরিক্রমণকালে ‘W’ এবং ‘X’ অবস্থানে কি একই ধরনের ঋতু পরিলক্ষিত হয়? বিশ্লেষণ করো।

উত্তর

ক. ২১ জুন উত্তর গোলার্ধে বড় দিন।

খ. যে বছর ফেব্রুয়ারি মাস ২৯ দিন অর্থাৎ ৩৬৬ দিনে ১ বছর হয়, সেই বছরকে অধিবর্ষ বা লিপ ইয়ার বলা হয়। পৃথিবী তার উপবৃত্তাকার পথে সূর্যকে পূর্ণ পরিক্রমণ করতে সময় নেয় ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড। একে সৌরবছর বলে। কিন্তু আমরা ৩৬৫ দিনকে এক বছর ধরি। এতে প্রতিবছর প্রায় ৬ ঘণ্টা অতিরিক্ত থেকে যায়। এ অতিরিক্ত সময়ের সামঞ্জস্য আনার জন্য প্রতি ৪ বছর অন্তর ফেব্রুয়ারি মাসে ২৪ ঘণ্টা বা ১ দিন বাড়িয়ে সময়ের মধ্যে সমন্বয় করা হয়।

গ. ‘W’ অবস্থানে সূর্য যেখানে অবস্থান করছে সে দিন ১২ জুলাই। পৃথিবী ৬৬.৫° কোণ করে চলার কারণে ২১ মার্চ সূর্য নিরক্ষরেখার ওপর লম্বভাবে কিরণ দেয়। এরপর ধীরে ধীরে সূর্যের কিরণ উত্তর গোলার্ধের দিকে অগ্রসর হতে থাকে।

সূর্যকে পরিক্রমণ করতে করতে ২১ জুন পৃথিবী এমন এক জায়গায় আসে যে তখন সূর্যের রশ্মি ভূপৃষ্ঠের ২৩.৫° উত্তর অক্ষাংশে অর্থাৎ কর্কটক্রা​ন্তির ওপর লম্বভাবে পড়ে। এ সময় উত্তর গোলার্ধ সূর্যের দিকে সবচেয়ে বেশি ঝুঁকে থাকে এবং দক্ষিণ গোলার্ধ সূর্য থেকে সবচেয়ে বেশি দূরে থাকে। সে কারণে উত্তর গোলার্ধে দিনের দৈর্ঘ্য ও তাপমাত্রাও বেশি থাকে।

২১ জুন থেকে উত্তর গোলার্ধে দিনের পরিমাণ কমতে থাকে অর্থাৎ তার পরের দিন থেকে সূর্য পুনরায় দক্ষিণ দিকে আসতে থাকে। দিন বড় হওয়ার ফলে ২১ জুনের দেড় মাস পূর্ব থেকেই গ্রীষ্মকাল শুরু হয় এবং পরের দেড় মাস গ্রীষ্মকাল স্থায়ী হয়।

২২ সেপ্টেম্বর পর্যন্ত সূর্য উত্তর গোলার্ধে বেশি কিরণ দেয়। ফলে উত্তর গোলার্ধে ১২ জুলাই দিনের দৈর্ঘ্য বেশি এবং রাত্রির পরিমাণ কম থাকে। তাই ‘W’ অবস্থানে সূর্য যেখানে অবস্থান করছে অর্থাৎ ১২ জুলাই সূর্য উত্তর গোলার্ধে বেশি ঝুঁকে কিরণ দেয় বলে এ স্থানে দিন বড় এবং রাত ছোট হবে। এ স্থানে এ সময় গ্রীষ্মকাল বিরাজ করবে।

ঘ. ‘W’-এ সূর্যের অবস্থানের তারিখ ১২ জুলাই এবং ‘X’-এ সূর্যের অবস্থানের তারিখ ৩ জানুয়ারি। তাই উভয় অবস্থানে একই ধরনের ঋতু পরিলক্ষিত হয় না।

‘W’ অবস্থানে: পৃথিবী সূর্যকে পরিক্রমণকালে ২১ জুন তারিখে সূর্য কর্কটক্রান্তির ওপর লম্বভাবে কিরণ দেয়। ফলে উত্তর গোলার্ধ সূর্যের দিকে হেলে থাকে।

২১ জুনের দেড় মাস পর পর্যন্ত উত্তর গোলার্ধে গ্রীষ্মকাল বিরাজ করে এবং দক্ষিণ গোলার্ধে শীতকাল বিরাজ করে। কাজেই ‘W’ অবস্থানে ১২ জুলাই উত্তর গোলার্ধে গ্রীষ্মকাল এবং দক্ষিণ গোলার্ধে শীতকাল পরিলক্ষিত হয়।

‘X’ অবস্থানে: পৃথিবী তার কক্ষপথে চলতে চলতে ২২ ডিসেম্বরের পর থেকে ২১ মার্চ পর্যন্ত এমন স্থানে ফিরে আসে যখন সূর্য নিরক্ষরেখার ওপর লম্বভাবে কিরণ দেয়।

২২ ডিসেম্বরের দেড় মাস পূর্বেই উত্তর গোলার্ধে শীতকাল এবং পরের দেড় মাস পর্যন্ত তা বিরাজ করে। ফলে ‘X’ অবস্থানে বা ৩ জানুয়ারি উত্তর গোলার্ধে শীতকাল এবং দক্ষিণ গোলার্ধে গ্রীষ্মকাল পরিলক্ষিত হয়।

মো. শাকিরুল ইসলাম, প্রভাষক, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

ভূগোল ও পরিবেশ - সৃজনশীল প্রশ্ন (২) ▶