গণতন্ত্র

‘গণতন্ত্র’ শব্দটির অর্থ জনগণের শাসন। গ্রিসকে বলা হয় গণতন্ত্রের সূতিকাগার। গণতন্ত্রের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হলো সাম্য। গণতন্ত্র এমন একটি শাসনব্যবস্থা, যেখানে প্রত্যেক নাগরিকের নীতিনির্ধারণ বা সরকারের প্রতিনিধি নির্বাচনের ক্ষেত্রে সমান ভোটাধিকার আছে।

প্রকরণ

পৃথিবীতে দুটি জীব কখনোই অবিকল একই ধরনের হয় না। যত কমই হোক, এদের মধ্যে কিছু না কিছু পার্থক্য থাকেই। দুটি জীবের মধ্যে যে পাথর্ক্য দেখা যায়, তাকে প্রকরণ বা পরিবৃত্তি (Variety) বলে। এই মতামত দিয়েছেন বিজ্ঞানী চার্লস ডারউইন।

বরেন্দ্রভূমি

বাংলাদেশের করতোয়া নদীর পশ্চিম তীরের ধূসর ও লাল মাটিসমৃদ্ধ অঞ্চলকে বরেন্দ্রভূমি বলা হয়। এ বরেন্দ্রভূমি দেশের উত্তর–পশ্চিমাঞ্চলের প্রায় ৯ হাজার ৩২০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত। এটি বাংলাদেশের রাজশাহী বিভাগ ও রংপুর বিভাগের অধিকাংশ অংশ যেমন দিনাজপুর, রংপুর, পাবনা, রাজশাহী, বগুড়া ও জয়পুরহাট জেলা অর্থাৎ পশ্চিমবঙ্গ, ভারতের সম্পূর্ণ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং অধিকাংশ মালদহ জেলা জুড়ে বিস্তৃত। বরেন্দ্রভূমি বাঙালিদের প্রথম সফল রাষ্ট্রবিপ্লবের ভূমি। ভারতবর্ষের প্রথম সফল বিদ্রোহের ভূমি হিসেবেও এই বরেন্দ্রভূমিকে গণ্য করা হয়।

কানেকটিং লিংক

জীবজগতে এমন কিছু জীবের অস্তিত্ব দেখা যায়, যাদের মধ্যে দুটি জীবগোষ্ঠীর বৈশিষ্ট্য বিদ্যমান। এ ধরনের জীবকে কানেকটিং লিংক বা সংযোগকারী জীব বলে। যেমন প্লাটিপাসের মধ্যে সরীসৃপ ও স্তন্যপায়ী দুই ধরনের প্রাণীরই বৈশিষ্ট্য রয়েছে। তাই এটি কানেকটিং লিংক বা সংযোগকারী জীব।

আরও পড়ুন

সংক্ষেপে জেনে রাখি - প্রুনিং, নিডোসাইট, নির্গমশীল উদ্ভিদ, ম্যালপিজিয়ান নালিকা