কলকাতা চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ‘নোনাজলের কাব্য’

‘নোনা জলের কাব্য’ সিনেমার দৃশ্যসংগৃহীত

কলকাতার ঐতিহ্যবাহী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটি শুরু হচ্ছে ৮ জানুয়ারি। করোনার কারণে গত বছরের নভেম্বর মাসের এ উৎসব পিছিয়ে আনা হলো এ বছরের জানুয়ারিতে। প্রতিবছর নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে এ উৎসবের আয়োজন করা হয়। পশ্চিমবঙ্গ রাজ্যের সচিবালয় নবান্নের সভাকক্ষ থেকে ভার্চ্যুয়ালি এ উৎসবের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গতকাল শনিবার বিকেলে কলকাতার শিশির মঞ্চের সভাঘরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ উৎসবের বিস্তারিত জানানো হয়। এতে উপস্থিত ছিলেন উৎসব কমিটির চেয়ারম্যান ও চলচ্চিত্র পরিচালক রাজ চক্রবর্তী, মন্ত্রী অরূপ বিশ্বাস, মন্ত্রী ও সংগীতশিল্পী ইন্দ্রনীল সেন, অভিনেত্রী পাওলি দাম, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতিসচিব শান্তনু বসু, তথ্য ও সংস্কৃতি দপ্তরের পরিচালক, উৎসব পরিচালক ও নন্দন-এর প্রধান নির্বাহী মিত্র চ্যাটার্জি প্রমুখ। ৮ জানুয়ারি শুরু হয়ে উৎসব চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। মহামারির কারণে উৎসবের পরিসর কমিয়ে আনা হয়েছে।

সংবাদ সম্মেলনে অতিথিরা
ভাস্কর মুখার্জি

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দিচ্ছে দেশ-বিদেশের ৮১টি পূর্ণদৈর্ঘ্য ও ৫০টি স্বল্পদৈর্ঘ্যের ছবি। সেই তালিকায় রয়েছে বাংলাদেশের ছবি ‘নোনাজলের কাব্য’। উৎসবের ছবিগুলো দেখানো হবে কলকাতার আটটি সরকারি প্রেক্ষাগৃহে। উৎসবের উদ্বোধনী প্রদর্শনীতে থাকবে সত্যজিৎ রায় পরিচালিত ও সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত ‘অপুর সংসার’ ছবিটি। উৎসবে এবার সেরা ছবির জন্য দেওয়া হবে রয়েল বেঙ্গল গোল্ডেন ট্রফিসহ ৫১ লাখ রুপি। সেরা পরিচালককে দেওয়া হবে ২১ লাখ রুপিসহ গোল্ডেন রয়েল বেঙ্গল ট্রফি। সদ্য প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে নিয়ে উৎসবে থাকবে বিশেষ প্রদর্শনী।

অপুর সংসার সিনেমায় সৌমিত্র আর শর্মিলা
সংগৃহীত

পণ্ডিত রবিশঙ্কর, অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায় ও সংগীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষ ছিল গত বছর। সে উপলক্ষে এ উৎসবে এই তিন প্রখ্যাত শিল্পীকে শ্রদ্ধা জানানো হবে। তা ছাড়া গত বছর ছিল ইতালির প্রখ্যাত পরিচালক ফেডরিকো ফেলিনি এবং ফরাসি চলচ্চিত্র নির্মাতা এরিক রোমারের জন্মশতবার্ষিকী। এ দুই শিল্পীকে শ্রদ্ধা জানানোর পাশাপাশি তাঁদের পরিচালিত ছবিও দেখানো হবে উৎসবে। উৎসবে বিশেষ শ্রদ্ধা জানানো হবে প্রয়াত চলচ্চিত্র তারকা বাসু চট্টোপাধ্যায়, ঋষি কাপুর, ইরফান খান, তাপস পাল, অমলা শঙ্কর ও সন্তু মুখোপাধ্যায়, ফার্নান্দো সোলানাস ও কিম কি দুককেও। উৎসবে যোগ দেওয়া যাবে বিনা মূল্যে। তবে স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করতে হবে প্রেক্ষাগৃহে, পরতে হবে মাস্ক। একটি প্রদর্শনীর পর প্রেক্ষাগৃহ স্যানিটাইজ করে পরবর্তী প্রদর্শনী শুরু করা হবে।

ইরফান খান।
ইনস্টাগ্রাম

এর আগে পরপর ছয়বার কলকাতার এ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উদ্বোধন করেছিলেন বলিউড তারকা অমিতাভ বচ্চন। গতবারের উৎসবে বাংলাদেশ থেকে এসেছিল দুই ছবি ‘আলফা’ ও ‘চন্দ্রাবতী কথা’।