বাস ডাকাতের গল্প বললেন ভিকি

‘লাল কাতান নীল ডাকাত’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে ফজলুর রহমান বাবু

অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পেয়েছে ভিকি জাহেদ পরিচালিত ছবি ‘লাল কাতান নীল ডাকাত’। এখানে গতানুগতিক চরিত্র থেকে বেরিয়ে ভিন্ন এক চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু। চরকির অ্যাপ ও ওয়েবসাইটে গতকাল সোমবার রাত থেকেই স্বল্পদৈর্ঘ্যটি দেখা যাচ্ছে।

স্বল্পদৈর্ঘ্যটি নিয়ে পরিচালক ভিকি জাহেদ বলেন, ঢাকা থেকে দূরের গন্তব্যে যাবে একটি যাত্রীবাহী বাস। পথে ডাকাতের খপ্পরে পড়ে। এ নিয়েই স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র ‘লাল কাতান নীল ডাকাত’–এর গল্প। এক যাত্রীর কাছ থেকে একটি কাতান শাড়ি কেড়ে নিতে চান ডাকাত (ফজলুর রহমান বাবু)। বাংলাদেশে বাসে ডাকাতির গল্প অনেকেই শুনেছেন, অনেকের ব্যক্তিগত অভিজ্ঞতাও রয়েছে। এ গল্পের সঙ্গে তাই অনেকেই নিজেদের শোনা গল্প বা অভিজ্ঞতাকে মেলাতে পারবেন। মজার এ গল্পের শেষে আছে একটি বার্তা, যা  আনন্দের পাশাপাশি দর্শককে  ভাবনার খোরাক জোগাবে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সব সময়ই অন্য রকম। এখানে অল্প সময়ে বড় পরিসরের একটি ঘটনা তুলে ধরার প্রয়াস থাকে।

ভিকি জাহেদ আরও বলেন, গত বছর বেশ আনন্দ নিয়ে আমরা কাজ করেছিলাম। বিদেশের ওটিটির জন্য আমরা অনেক কাজ করেছি। দেশে যতগুলো ওটিটি প্ল্যাটফর্ম কাজ শুরু করেছিল, কোনোটিই প্রতিষ্ঠিত হতে পারেনি।

ভিকি জায়েদ

আমাদের আশা স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকি প্রতিষ্ঠা লাভ করবে, তাদের অনুষ্ঠান উপভোগ করবেন বিশ্বের বাংলাভাষী দর্শক। চরকি সফল হবে।’

জানা গেছে, ওয়েব সিরিজ, ওয়েব ফিল্ম, অ্যান্থলজি সিরিজ, তথ্যচিত্র, শর্টফিল্মসহ ঝাঁপিভরা বৈচিত্র্যময় কনটেন্ট নিয়ে এসেছে চরকি। বাংলাদেশের জন্য ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম এখনো তুলনামূলক নতুন ধারণা। বাংলাদেশের মঞ্চে দাপুটে অভিনেতা হিসেবে সুনাম আছে, এমন অনেকেই চরকিতে হাজির।

‘লাল কাতান নীল ডাকাত’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে ফজলুর রহমান বাবু

রয়েছেন আসাদুজ্জামান নূর গাজী রাকায়েত, শহীদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু, মোস্তফা মন্ওয়ার, মনোজ প্রামাণিক, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খানের মতো মঞ্চশিল্পীরা। পশ্চিমবঙ্গের একটি নতুন চলচ্চিত্র মুক্তি পাবে চরকির পর্দায়। দর্শক সেই ছবিতে পাবেন প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়, আবির চট্টোপাধ্যায়, ইন্দ্রাণী হালদার, অনন্যা চট্টোপাধ্যায়, ঋত্বিক চক্রবর্তী, পরাণ বন্দ্যোপাধ্যায়ের মতো নামী অভিনয়শিল্পীদের। আজ থেকে এই কনটেন্টগুলো উন্মুক্ত দেশ ও দেশের বাইরের সব দর্শকের জন্য।