তিন তরুণের এক শ গান

নিশীতা বড়ুয়া, লুৎফর হাসান ও শাহরিয়ার আলম মার্সেল। ছবি: প্রথম আলো
নিশীতা বড়ুয়া, লুৎফর হাসান ও শাহরিয়ার আলম মার্সেল। ছবি: প্রথম আলো

১২ গান নিয়ে এক অ্যালবাম কিংবা একের পর এক নতুন গানের অ্যালবাম—এসব এখন হারানো দিনের গল্প। এখন নতুন গান হচ্ছে, তবে সংখ্যার বিচারে একেবারেই নগণ্য। এ পরিস্থিতিতে তিন তরুণ সংগীতশিল্পী ১০০টি মৌলিক গান প্রকাশের উদ্যোগ নিয়েছেন। তাঁরা হলেন কণ্ঠশিল্পী নিশীতা বড়ুয়া, সুরকার শাহরিয়ার আলম মার্সেল আর গীতিকার লুৎফর হাসান।

আজ মঙ্গলবার তিন তরুণ সংগীতশিল্পীর ‘১০০ গানের যাত্রা’ উদ্যোগের যাত্রা শুরু হলো। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র–শিক্ষক কেন্দ্র (টিএসসি) এলাকায় গানটি ভিডিও চিত্র ধারণ করা হয়। ‘সিঙ্গেল সিঙ্গেল লাগে না’ শিরোনামের দ্বৈত গানটিতে কণ্ঠ দিয়েছেন নিশীতা ও লুৎফর হাসান।

এভাবে পর্যায়ক্রমে ১০০টি মৌলিক গান তৈরি হবে। এসব গানে কণ্ঠ দেবেন দেশের মেধাবী কণ্ঠশিল্পীরা। গানগুলো প্রকাশ করবে তিনজনের প্রতিষ্ঠান ‘ড্রপ বিট স্টুডিও’।

শুটিংয়ে নিশীতা বড়ুয়া। ছবি: ফেসবুক থেকে নেওয়া
শুটিংয়ে নিশীতা বড়ুয়া। ছবি: ফেসবুক থেকে নেওয়া

আজ বিকেলে সামাজিক যোগাযোগমাধ্যমে গানের ভিডিও চিত্র ধারণের শুটিংয়ের ছবি প্রকাশ করে নিশীতা বড়ুয়া জানিয়েছেন, ১০০ গানের যাত্রা শুরু হলো।

জানা গেছে, ১০০ মৌলিক গানের পরিকল্পনা মূলত নিশীতারই। ইতিমধ্যে বেশ কিছু গানের অডিও ধারণ করা হলেও আজই প্রথম ভিডিও চিত্র ধারণ করা হয়েছে। প্রথম পর্যায়ের অন্য গানগুলোতে কণ্ঠ দেবেন মিলন মাহমুদ, কাজী শুভ, রাজীব, ঐশী, সালমা, মুহিন, নিশীতা, লুৎফর হাসান ও শাহরিয়ার আলম মার্সেল। বাকি ৯টি গানের ভিডিও চিত্র পর্যায়ক্রমে তৈরি করা হবে।

‘সিঙ্গেল সিঙ্গেল লাগে না’ শিরোনামের দ্বৈত গানে কণ্ঠ দিয়েছেন নিশীতা ও লুৎফর হাসান
‘সিঙ্গেল সিঙ্গেল লাগে না’ শিরোনামের দ্বৈত গানে কণ্ঠ দিয়েছেন নিশীতা ও লুৎফর হাসান

প্রকল্পটির অন্যতম উদ্যোক্তা গীতিকার ও কণ্ঠশিল্পী লুৎফর হাসান বলেন, ‘নতুন গানের আকাল চলছে। যাদের টাকা আছে কিংবা যাদের গানের সাময়িক বাণিজ্যিক বাজার আছে, কেবল তারাই গান করছে, সেটাও সংখ্যায় খুব অল্প। কিন্তু অডিও গান সেভাবে তৈরি হচ্ছে না। যারা তৈরি করতে চায়, তারা স্পনসর পাচ্ছে না। আমরা তিনজন মিলে উদ্যোগ নিয়েছি ১০০ গানের। আমরা নিজেরাই লিখছি, সুর করছি। সংগীত পরিচালনা করছে শাহরিয়ার আলম মার্সেল। ভিডিও হচ্ছে সব গানের। সেগুলো তৈরি করছে মার্সেলের টিম।’

নিশীতা বড়ুয়া ২০০৬ সালে প্রথমবার আয়োজিত ‘ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে বাংলাদেশ’ প্রতিযোগিতায় এসে সাড়া ফেলেন। সেই প্রতিযোগিতায় তিনি তৃতীয় হন। শুরু থেকেই যার কণ্ঠ, তার সমসাময়িক সব সংগীতশিল্পী থেকে সহজেই আলাদা করে নিতে কিংবা তাঁর গান শুনেই বুঝে নিতে সহজ হতো, এটা নিশীতার কণ্ঠ। ‘সিঙ্গেল সিঙ্গেল’ গান প্রসঙ্গে তিনি বলেন, ‘একটু ভিন্ন ধরনের গান গাইতে স্বাচ্ছন্দ্যবোধ করি এবং “সিঙ্গেল সিঙ্গেল” যেন ঠিক তা-ই হয়েছে।’

গানগুলোর সংগীত পরিচালনা করছেন শাহরিয়ার আলম মার্সেল
গানগুলোর সংগীত পরিচালনা করছেন শাহরিয়ার আলম মার্সেল

লুৎফর হাসান ২০১১ সালে ‘ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো’ গানটিতে কণ্ঠ দিয়ে আলোচনায় আসেন। তিনি গান লেখেন, সুরও করেন। এ পর্যন্ত তাঁর প্রকাশিত একক অ্যালবাম পাঁচটি। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার আলম মার্সেল পড়া শেষে সংগীতকেই পেশা হিসেবে নিয়েছেন। ইতিমধ্যে তাঁর কিছু গান আলোচিত হয়েছে। ২০১৫ সালের ৯ ফেব্রুয়ারি নিজের জন্মদিনে সংগীতভুবনে অভিষেক হয় ‘মার্সেল মিক্সড দ্য এক্সপেরিমেন্টাল’ অ্যালবাম দিয়ে। এরপর প্রকাশ করেছেন নজরুলের তিনটি গানের সমন্বয়ে ‘নজরুল মেডলি’, লালনের দুটি গানের সমন্বয়ে ‘লালন মেডলি’ এবং আদিবাসীদের গান ‘কালো জলে কুচলা তলে’র রিমেক। ২০০২ ও ২০০৪ সালে ‘নতুন কুঁড়ি’তে অংশ নিয়ে যথাক্রমে দ্বিতীয় ও প্রথম স্থান অর্জন করেন।