মিশেল ওবামার সঙ্গে মেগান মার্কেল

মেগান মার্কেল। ছবি: ইনস্টাগ্রাম
মেগান মার্কেল। ছবি: ইনস্টাগ্রাম

এ বছর গার্ল আপ লিডারশিপ সামিট অনুষ্ঠিত হবে অনলাইন প্ল্যাটফর্মে। আর এখানে সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামার সঙ্গে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত হয়েছেন ছোট ও বড় পর্দার তারকা মার্কিন অভিনেত্রী মেগান মার্কেল। এ ছাড়া আছেন ভারতীয় তারকা প্রিয়াঙ্কা চোপড়া।

চলতি বছরের শুরুতেই প্রিন্স হ্যারি ও তাঁর স্ত্রী মেগান মার্কেল আকস্মিক এক ঘোষণায় রাজকীয় দায়িত্ব ছেড়ে দেন। এই সিদ্ধান্তের ফলে মা রাজকুমারী ডায়ানা ব্রিটিশ রাজপরিবারে যে ধরনের টানাপোড়েনের জন্ম দিয়েছিলেন, তাঁর ছেলে হ্যারি সম্ভবত তার চেয়েও বড় সংকটের জন্ম দিয়েছেন বলে সংবাদ প্রকাশ করেছে বিবিসি। তবু প্রিন্স চার্লসের দ্বিতীয় পুত্র হেনরি চার্লসকে 'প্রিন্স হ্যারি' সম্বোধন বন্ধ হচ্ছে না। দায়িত্ব ছেড়ে দেওয়ার পরও মার্কিন মিডিয়া সমানে মেগান মার্কলকে ডেকে যাচ্ছে 'ডাচেস অব সাসেক্স'। 

মার্কিন মিডিয়ায় একের পর এক সংবাদ হয়ে আসছেন মেগান মার্কেল। তারই সর্বশেষ সংযোজন সাবে ফার্স্ট লেডি মিশেল ওবামা ও প্রিয়াঙ্কা চোপড়ার সঙ্গে বিশেষ বক্তৃতার জন্য আমন্ত্রিত হওয়া। মজার ব্যাপার হচ্ছে, মেগান একা নন, সামিটের ভিডিও কলে ৩৮ বছর বয়সী মেগানের সঙ্গী হবেন 'প্রিন্স হ্যারি'ও। অর্থাৎ তিনিও অংশ নেবেন এই সামিটে।

১৩ থেকে ১৫ জুলাইয়ের ওই আয়োজনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও উপস্থিত হবেন বলে কথা রয়েছে। এই লিডারশিপের মূল লক্ষ্য নারী–পুরুষের বৈশ্বিক বৈষম্য দূর করে সমান অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নারীদের আত্মবিশ্বাসী করে তোলা।