কিরগিজস্তান থেকে শিক্ষার্থীদের ঘরে ফেরালেন সোনু

সোনু সুদ। ছবি: ইনস্টাগ্রাম
সোনু সুদ। ছবি: ইনস্টাগ্রাম

মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানে করোনা মরামারিতে আটকে ছিল বেশ কিছু ভারতীয় শিক্ষার্থী। তাঁদেরই একদলকে ঘরে ফেরানোর উদ্যোগ নিয়েছেন সোনু সুদ। টুইটারে এ সুখবর জানিয়ে তিনি লেখেন, ‘কিরগিজস্তানের শিক্ষার্থীদের বলছি, তোমাদের জন্য সুখবর। ২৪ জুলাই শুক্রবার বিকেল তিনটায় বিশকেক শহরে থেকে প্লেন ছাড়বে। বারানসি এয়ারপোর্টে এসে থামবে। আশা করি তোমরা তৈরি। এই শিক্ষার্থীদের পরিবারের সদস্যরাও যথাসময়ে এয়ারপোর্টে উপস্থিত থাকবেন। এখন সময়, পরিবারের সঙ্গে মোলকাতের। এই কঠিন সময়ে ভারতবাসী পরিবারের সঙ্গে থাকুক। মনোবল বজায় রাখার জন্য সেটি অত্যন্ত জরুরি।’

কিরগিজস্তানের প্রায় ১ হাজার ৫০০ শিক্ষার্থীকে ঘরে ফেরানোর দায়িত্ব নিয়েছেন সোনু। আগামী দুই মাসের মধ্যে তাঁদের সবাইকে দেশে ফেরাবেন সোনু। আজ তার প্রথম দিন। প্রথম ফ্লাইটে ওই দেশে আটকে পড়া ১৩৫ জন শিক্ষার্থীকে ঘরে ফেরাবেন সোনু। এই ফ্লাইটটি ছিল গতকাল ২৩ জুলাই। অনিবার্য কারণবশত ফ্লাইটটি বাতিল করা হয়। সেই ঘোষণাও টুইটারে জানিয়েছিলেন সোনু।

জনপ্রিয় কমেডিয়ান কপিল শর্মা সোনুকে ‘সত্যিকারের হিরো’ বলে লিখেছে, ‘মানুষের চরম দুঃসময়ে যে পাশে এসে দাঁড়ায়, সে-ই তো সত্যিকারের হিরো। সোনুর প্রশংসার ভাষা খুঁজে পাচ্ছি না। পর্দায় ও ভিলেন হলে কী হবে, জীবনের গল্পে তো সে প্রকৃত নায়ক। সৃষ্টিকর্তা সোনুর মঙ্গল করুন। সে যেন জীবনে সুখী হয় আর এভাবেই বিপদে মানুষের পাশে দাঁড়ায়।’

সোনু সুদ। ছবি: ইনস্টাগ্রাম
সোনু সুদ। ছবি: ইনস্টাগ্রাম

এর আগে সোনুর ভাড়া করা ১০টি বিশেষ বাসে ৩৫০ জন পরিযায়ী শ্রমিককে তাঁদের কর্মস্থল মহারাষ্ট্র থেকে কর্ণাটকে পৌঁছানো হয়। নিজ উদ্যোগে বাস, ট্রেন, এমনকি উড়োজাহাজে করেও এ পর্যন্ত ভারতের বিভিন্ন রাজ্যের ২০ হাজার পরিযায়ী দিনমজুর ও তাঁদের পরিবারকে বাড়ি পাঠিয়েছেন সোনু সুদ।

ওমান, কাতার, শ্রীলঙ্কা, সৌদি আরব, লেবাননে আটকে পড়া প্রায় ৬৫ হাজার ভারতীয়কে দেশে ফেরানোর জন্য ইতিমধ্যে নানা উদ্যোগ নেওয়া হয়েছে।