করোনার পর থেকে বলিউড প্রযোজকেরা অবশ্য ব্যাপকভাবে প্রচারে মন দেন। যেসব তারকা আগে প্রায় ধরাছোঁয়ার বাইরে ছিলেন, তাঁরাই যেচে গণমাধ্যমে সাক্ষাৎকার দেন, ছবির প্রচারে ভারতজুড়ে ছুটে বেড়াতেও না করেন না। সিনেমা মুক্তির আগে টানা প্রচারে অভিনয়শিল্পীদের চোখে-মুখে ক্লান্তির ছাপ স্পষ্ট হলেও হাসিমুখেই তাঁরা হাজির হয়েছিলেন প্রচারণায়।

কিন্তু ‘পাঠান’ ব্যতিক্রম। শুরু থেকেই সিনেমাটির কোনো আনুষ্ঠানিক প্রচারণা অনুষ্ঠান করেন যশরাজ ফিল্মস। কোনো প্রেক্ষাগৃহে ঘটা করে ট্রেলার মুক্তি দেওয়া বলিউডের একটি প্রচলিত রীতি। কিন্তু ‘পাঠান’-এর ট্রেলার মুক্তির আগে কোনো অনুষ্ঠান হয়নি। এমনকি ট্রেলারও মুক্তি দেওয়া সিনেমা মুক্তির মাত্র ১৫ দিন আগে, ১০ জানুয়ারি।
চার বছর পর সিনেমা মুক্তি, শাহরুখকে নিয়ে তাই ভক্তদের কৌতূহলের শেষ নেই। কিন্তু অভিনেতার কোনো সাক্ষাৎকার প্রকাশিত হয়নি। কেবল যশরাজের ইউটিউব চ্যানেলে কিছু কথা বলেছেন তারকা। কিন্তু ‘পাঠান’ নিয়ে কেন এই লুকোচুরি?
এ নিয়ে যশরাজ ফিল্মস বা ছবির পাত্রপাত্রীদের কেউ আনুষ্ঠানিক বক্তব্য না দিলেও একটা ধারণা করাই যায়।

মূলত বিতর্ক এড়াতেই ‘পাঠান’ নিয়ে কোনো প্রচারণা চালাচ্ছে না যশরাজ ফিল্মস। সিনেমার গান ‘বেশরম রং’ মুক্তির পর থেকেই বিতর্কের ঝড় ওঠে। গানটির বিরুদ্ধে ‘অশ্লীলতা’র অভিযোগ ওঠে, কেউ আবার অভিযোগ করেন, গানটিতে দীপিকা পাড়ুকোনের গেরুয়া রঙের বিকিনি দেখানোর মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়েছে।

প্রচারণা অনুষ্ঠান মানেই সাংবাদিকেরা নানা ধরনের প্রশ্ন করবেন তারকাদের। নিশ্চিতভাবে এসব প্রশ্নের মধ্যে থাকত ছবিটিকে ঘিরে তৈরি হওয়া বিতর্ক, যা এড়াতেই ‘নো প্রমোশন পলিসি’বেছে নিয়েছেন প্রযোজকেরা।

ছবিটি নিয়ে প্রচার না করার আরেকটি কারণ ‘অতীত অভিজ্ঞতা’। আগে শাহরুখ ও দীপিকা দুজনেরই ছবি মুক্তির আগে বিতর্ক হয়েছে। বিশেষ করে ‘পদ্মাবৎ’ থেকে ‘ছাপাক’-এর সময় কী হয়েছিল, সেটা ভোলেননি দীপিকা। শাহরুখেরও ‘রইস’ মুক্তির সময়ের ঘটনা ভালোই মনে থাকার কথা। এসব ঝামেলা এড়াতেই ছবি মুক্তির আগে সাংবাদিকদের এড়িয়ে চলতে চেয়েছেন দুই তারকা।

এ ছাড়া আছে আমির খানের অভিজ্ঞতা। গত বছর ‘লাল সিং চাড্ডা’র সময় কী হয়েছিল, সে স্মৃতি এখনো টাটকা। বর্জনের মধ্যে পড়ে বক্স অফিসে ডাহা ফ্লপ করে সিনেমাটি।

তবে ‘পাঠান’ নিয়ে প্রচারণা যে হবে না, তা নয়। বিভিন্ন সূত্রে ভারতীয় বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, ছবিটি মুক্তির পর যখন ব্যবসা করতে শুরু করবে, তখনই মুখ খুলবেন শাহরুখ।