প্রথম দিনেই সাড়া ফেলেছে ‘চিরঞ্জীব মুজিব’

‘চিরঞ্জীব মুজিব’-এ আহমেদ রুবেল
ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’ শুক্রবার বগুড়ার মধুবন সিনেপ্লেক্সে মুক্তি পেয়েছে। বেলা তিনটায় মধুবন সিনেপ্লেক্সের পর্দায় উদ্বোধনী শোতে ছবিটি দেখতে নানা শ্রেণি–পেশার দর্শকের ঢল নামে। সন্ধ্যা ছয়টার প্রদর্শনীতেও একই চিত্র।
৩৪৫ আসনের এই সিনেপ্লেক্সে ‘চিরঞ্জীব মুজিব’ ছবিটির উদ্বোধনী দিনে সব শো ছিল ৮০ শতাংশ ‘হাউসফুল’। বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত এই চলচ্চিত্র প্রদর্শনীতে দীর্ঘদিন পর দর্শকসমাগম হওয়ায় উচ্ছ্বসিত মধুবন সিনেপ্লেক্স কর্তৃপক্ষ। মধুবন সিনেপ্লেক্সের মালিক আর এম ইউনুস প্রথম আলোকে বলেন, উদ্বোধনী দিনে বেলা তিনটা ছাড়াও সন্ধ্যা ছয়টা এবং রাত নয়টার শোর প্রায় সব কটি টিকিট আগাম বিক্রি হয়ে গেছে। এর মধ্যে সন্ধ্যা ৬টার শোতে ৩৪৫ আসনের মধ্যে ১৫০ আসনের টিকিট আগেই সংগ্রহ করে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) বগুড়ার কর্মকর্তারা। তাঁরা সপরিবার সন্ধ্যায় ছবিটি উপভোগ করেছেন।
অন্যদিকে মধুবন সিনেপ্লেক্সে উদ্বোধনী শোর আগে বেলুন উড়িয়ে ছবিটির শুভ মুক্তি ঘোষণা করেন ছবির পরিচালক নজরুল ইসলাম। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে রূপদান করা অভিনেতা আহমেদ রুবেল, ছবিটির সৃজনশীল পরিচালক জুয়েল মাহমুদ, প্রযোজক লিটন হায়দারসহ ছবির কলাকুশলীরা সেখানে উপস্থিত ছিলেন। পরে অভিনেতা আহমেদ রুবেল দর্শকদের সঙ্গে সেলফি তোলেন। এ সময় তিনি দর্শকদের হলে এসে ‘চিরঞ্জীব মুজিব’ উপভোগ করার আমন্ত্রণ জানান।

এর আগে ‘চিরঞ্জীব মুজিব’ চলচ্চিত্রের বগুড়ায় শুভ মুক্তি উপলক্ষে শুক্রবার সকালে বগুড়া শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। বগুড়া জিলা স্কুল চত্বর থেকে বের হওয়া বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের (বিএনসিসি) মহাস্থান অঞ্চলের সদস্যরা ছাড়াও এই শোভাযাত্রায় ছবির পরিচালক নজরুল ইসলাম, সৃজনশীল পরিচালক জুয়েল মাহমুদ, বগুড়ার জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান অংশ নেন।
ছবিটির মুক্তির এক দিন আগেই বৃহস্পতিবার বগুড়া শহরে বের করা বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন চিত্রনায়িকা পূর্ণিমা, আহমেদ রুবেল ছাড়াও ছবির কলাকুশলীরা। এ সময় সাতমাথায় মুজিব মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে ছবিটির প্রধান দুই শিল্পী চিত্রনায়িকা পূর্ণিমা ও আহমেদ রুবেল দর্শকদের হলে গিয়ে ছবিটি দেখার আমন্ত্রণ জানান।

‘চিরঞ্জীব মুজিব’ মুক্তি উপলক্ষে গত বৃহস্পতিবার বগুড়ায় ছবিটির প্রচারণায় অংশ নেন চিত্রনায়িকা পূর্ণিমা, আহমেদ রুবেলসহ অন্য কলাকুশলীরা

এ সময় বঙ্গমাতা চরিত্রে অভিনয়শিল্পী ও চিত্রনায়িকা পূর্ণিমা বলেন, ছবিটি চলচ্চিত্রের বিশ্ব ইতিহাসে অমর হয়ে থাকবে। এই ছবির মাধ্যমে দর্শকেরা পূর্ণিমাকে শত বছর মনে রাখবেন। সন্ধ্যায় ‘চিরঞ্জীব মুজিব’ মুক্তি উপলক্ষে শহরের সাতমাথায় মুজিব মঞ্চে আয়োজন করা হয় জমজমাট কনসার্টের। এতে দর্শক মাতিয়ে মুগ্ধ করেন ছবির গানে কণ্ঠ দেওয়া নোলক বাবু ছাড়াও গায়িকা শিল্পী বিশ্বাস।
‘চিরঞ্জীব মুজিব’ ছবির পরিচালক নজরুল ইসলাম বলেন, একটি ছবি মুক্তি উপলক্ষে জেলা শহরে দুই দিনব্যাপী বিশাল শোডাউন, কনসার্ট আয়োজন বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে অনন্য ঘটনা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’ শুধু ঢাকার বাইরে বগুড়ায় রিলিজ দেওয়া ছাড়াও জমজমাট প্রচারণায় অনন্য নজির ইতিহাস সৃষ্টি করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর ছোট বোন শেখ রেহেনা নিবেদিত ছবিটি প্রথাগত ধারা ভেঙে ঢাকার বাইরের জেলা শহরের একটি প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়া হয়েছে।

নজরুল ইসলাম আরও বলেন, ‘চিরঞ্জীব মুজিব’–এর শুভ মুক্তি উপলক্ষে বগুড়া শহর ছাড়াও আশপাশে সাঁটানো হয়েছে ছবিটির ৪ ধরনের ১০ হাজার পোস্টার, টানানো হয়েছে নানা ডিজিটাল ব্যানার। শহরের প্রাণকেন্দ্র সাতমাথা ও পুলিশ প্লাজার দুটি এলইডি পর্দায় দেখানো হচ্ছে ছবির ট্রেলার, চলছে মাইকিং এবং লিফলেট ও স্টিকার বিতরণ। সব মিলিয়ে ‘চিরঞ্জীব মুজিব’ শুভ মুক্তি উপলক্ষে বগুড়া এখন রীতিমতো উৎসবের শহর।
শেখ মুজিবুর রহমানের জীবনের ১৯৪৯ থেকে ১৯৫২ সাল; অর্থাৎ ভাষা আন্দোলনের পটভূমিতে নির্মিত হয়েছে ছবিটি। ছবির পরিচালক নজরুল ইসলাম বলেন, মধুবন সিনেপ্লেক্সে ‘চিরঞ্জীব মুজিব’–এর প্রদর্শনী উপলক্ষে সব শ্রেণির দর্শকের কাছ থেকে ব্যাপক সাড়া মিলেছে। বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীকেও চলচ্চিত্রটি টিকিট কেটে দেখানোর বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

বগুড়ার পরে পর্যায়ক্রমে গাজীপুর, দিনাজপুর ও রংপুর শহরে ‘চিরঞ্জীব মুজিব’ চলচ্চিত্রটি মুক্তি দেওয়ার প্রস্তুতি চলছে। ‘চিরঞ্জীব মুজিব’ চলচ্চিত্রে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল। বেগম ফজিলাতুন্নেছার চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা পূর্ণিমা এবং বঙ্গবন্ধুর বাবা ও মায়ের চরিত্রে অভিনয় করেছেন যথাক্রমে খায়রুল আলম সবুজ ও দিলারা জামান। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন প্রয়াত এস এম মহসীন, নরেশ ভূঁইয়া, শতাব্দী ওয়াদুদ, মানস বন্দ্যোপাধ্যায়, আরমান পারভেজ মুরাদ, কায়েস চৌধুরী, আজাদ আবুল কালাম, সমু চৌধুরীসহ পাঁচ শতাধিক শিল্পী। ছবিটি প্রযোজনা করেছেন লিটন হায়দার। সংগীত পরিচালনা করেছেন ইমন সাহা। চলচ্চিত্রটির গানে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমীন, কুমার বিশ্বজিৎ, কোনাল, নোলক বাবু, কিরণ চন্দ্র রায়।
‘চিরঞ্জীব মুজিব’ চলচ্চিত্রের পরিচালক নজরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে নির্মিত চলচ্চিত্রের প্রথম পর্ব ‘চিরঞ্জীব মুজিব’ ছবিটিতে ইতিহাসের সময়কাল ফুটিয়ে তুলতে পুরোনো দিনের গাড়ি, পুরোনো ট্রেন, পুরোনো বাড়ি শুটিংয়ে ব্যবহার করা হয়েছে। নির্মাতা জানিয়েছেন, এই ছবির পরের পর্ব নির্মাণের প্রক্রিয়া শুরু হয়েছে। চলছে গবেষণার কাজ। স্ক্রিপ্ট ও সংলাপ চূড়ান্ত হলেই শুটিং শুরু করা হবে।