default-image

বাড়িতে আপনার কে কে আছেন?

আমরা তিন ভাই, এক বোন। আমি সবার ছোট। বোন বিয়ে করেছেন। বাড়িতে মা, দুই বউদি আছেন।

কবে থেকে গাইছেন? উকুলেলে বেছে নিলেন কী ভেবে?

ছোটবেলা থেকেই সব ধরনের গান করি। আমার পরিবারের হাজং গান লেখার চর্চা ছিল। দাদু লেখেন, আঙ্কেল লেখেন, বাবাও লিখতেন। সেই সুবাদে আমিও লিখি। আমাদের পরিবারের সবাই গান ভালোবাসেন, গান করেন। হাজং সমাজে কোনো অনুষ্ঠান হলে আমরা গান করি। আর উকুলেলে নিজের ভালো লাগে বলে ইউটিউব দেখে শিখেছি। এমনিতে আমাদের কমিউনিটির সবাই হারমোনিয়াম, খোল, করতাল বাজিয়ে গান করতেন।

default-image

কোক স্টুডিও বাংলার প্রযোজক অর্ণব আপনাকে কীভাবে খুঁজে পেলেন?

আমার একটা ইউটিউব চ্যানেল আছে, সেখানেই তিনি আমাকে দেখেছেন। সিলেকশনের সময় তিনি আমার গান শুনেছিলেন। কথা বলে যখন জানলেন আমি হাজং, তখন তিনি আমাকে আমার মাতৃভাষার গান দিতে বললেন। আমার পরিবারের সদস্যদের লেখা বেশ কিছু গান শোনানোর পর তিনি আমার 'নাসেক নাসেক' বেছে নিলেন। অদিতদা গানটা পছন্দ করলেন।

গানের বাইরে কী করছেন, কোথায় থাকছেন?

ময়মনসিংহের ত্রিশালে থাকি। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে লোকসংগীতে মাস্টার্স পড়ছি। আগামী মাসে আমার পরীক্ষা।

default-image

আপনি কি শিল্পী হতেই চেয়েছিলেন?

শিল্পী হব, এ রকম কোনো ভাবনা আমার ছিল না। গান ভালোবাসতাম, গাইতাম। বিশ্ববিদ্যালয়ে যখন এলাম, তখন মনে হলো যে গানটা করতে ভালো লাগছে। বিশ্ববিদ্যালয়ে আমাদের একটা ব্যান্ড ছিল। আমরা নানা রকম গান করতাম। লোকসংগীতের প্রতি আমার আলাদা টান ছিল। এ কারণে এটার ওপরে জোর দিলাম, মাস্টার্সেও নিলাম লোকসংগীত। গানের জন্য আমার তেমন কষ্টও করতে হয়নি, ভালোবাসার কাজ করতে কষ্ট হবে কেন। পরিবার আমাকে খুব সাপোর্ট দিয়েছে। এখনো ভিডিও করার সময় সবাই চুপচাপ থাকে, যাতে কোনো শব্দ না হয়।

ভবিষ্যতে কী করবেন?

গান নিয়েই থাকতে চাই। জানি না কী করতে পারব। কিছু হতে পারি বা না পারি, কোনো অবস্থানে যেতে পারি বা না পারি, এসব নিয়ে আমার কোনো ভাবনা নেই।

আলাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন