default-image

গত বছর যে ছবিগুলো নাম বারবার শোনা গেছে, সেসব ছবিই অস্কারের মনোনয়নে। কান, বার্লিন, বুসানসহ অন্যান্য আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এ ছবিগুলোর নামই বারবার উচ্চারিত হয়েছে।


৯২তম অস্কারের প্রাথমিক মনোনয়নে জয়জয়কার আলোচিত, বিতর্কিত ‘জোকার’–এর। সম্প্রতি সেরা অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কার জিতেছেন ‘জোকার’ জোয়াকিন ফিনিক্স। টোড ফিলিপস পরিচালিত এই চলচ্চিত্র মনোনয়ন পেয়েছে ১১টি বিভাগে। তিনটি চলচ্চিত্র ১০টি বিভাগে মনোনয়ন পেয়ে ‘জোকার’–এর সঙ্গে ভালোই পাল্লা দিচ্ছে। সেই নামগুলোও অপ্রত্যাশিত নয়—‘দ্য আইরিশম্যান’, ‘নাইনটিন সেভেনটিন’ ও ‘ওয়ানস আপন আ টাইম ইন হলিউড’।

চূড়ান্ত পুরস্কারের তালিকা অবশ্য বদলে দিতে পারে সমস্ত হিসাব–নিকাশ। যেমন ছয়টি বিভাগে মনোনয়ন পেলেও সেরা তিনটি বিভাগ-সেরা ছবি, সেরা অভিনেতা ও অভিনেত্রী বিভাগে মনোনয়ন পাওয়া ‘ম্যারিজ স্টোরি’র পক্ষে তিনটি পুরস্কারই জেতা কঠিন হলেও অসম্ভব নয়। একই চলচ্চিত্রে সেরা অভিনেতা ও অভিনেত্রীর পুরস্কার জেতার সর্বশেষ ঘটনাটি ২২ বছরের পুরোনো, ১৯৯৮ সালের।

default-image

নয়টি চলচ্চিত্র এবার সেরা ছবির প্রাথমিক মনোনয়ন পেয়েছে। যার মধ্যে দক্ষিণ কোরিয়ার পরিচালক বং জুন-হো পরিচালিত, কান চলচ্চিত্র উৎসব মাতানো ‘প্যারাসাইট’ও আছে। ৩০ জানুয়ারি শুরু হবে অস্কারের ভোট। ভোট গ্রহণ পর্ব শেষ হবে আগামী ৪ ফেব্রুয়ারি। ৯ ফেব্রুয়ারি চলচ্চিত্রের সবচেয়ে বড় রাতে ঘোষণা করা হবে কারা হাসলেন শেষ হাসি। ২৪টি বিভাগের মধ্যে গুরুত্বপূর্ণ বিভাগের মনোনয়নপ্রাপ্তদের নাম নিচে দেওয়া হলো।

মনোনয়নপ্রাপ্ত সেরা ছবি
অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বিভাগে মনোনয়ন পেয়েছে আটটি চলচ্চিত্র। ‘ফোর্ড ভার্সেস ফেরারি’, ‘দ্য আইরিশম্যান’, ‘জোজো র‍্যাবিট’, ‘জোকার’, ‘লিটল ওমেন’, ‘ম্যারিজ স্টোরি’, ‘নাইন্টিন সেভেনটিন’, ‘ওয়ানস আপন আ টাইম ইন হলিউড’ ও ‘প্যারাসাইট’।

default-image


সেরা অভিনেতা
সেরা অভিনেতা বিভাগে মনোনয়ন পেয়েছেন অ্যান্টোনিও ব্যান্ডেরাস (পেইন অ্যান্ড গ্লোরি), লিওনার্দো ডিক্যাপ্রিও (ওয়ানস আপন আ টাইম ইন হলিউড), অ্যাডাম ড্রাইভার (ম্যারিজ স্টোরি), জোয়াকিন ফিনিক্স (জোকার) ও জোনাথন প্রাইস (দ্য টু পোপস)।

সেরা অভিনেত্রী
এই বিভাগে চূড়ান্ত মনোনয়ন পেলেন সিনথিয়া আরভিও (হ্যারিয়ট), স্কারলেট জোহানসন (ম্যারিজ স্টোরি), সিয়োর্স রোনান (লিটল ওমেন), শার্লিজ থেরন (বম্বশেল) ও রেনেই জেলওয়েগার (জুডি)।

সেরা পরিচালক
সেরা পরিচালক হিসেবে মনোনয়ন পেয়েছেন টড ফিলিপস (জোকার), মার্টিন স্করসেজি (দ্য আইরিশম্যান), স্যাম মেন্ডেস (নাইনটিন সেভেনটিন), কোয়ান্টিনো টরান্টিনো ‘ওয়ানস আপন আ টাইম ইন হলিউড’ ও বং জুন-হো (প্যারাসাইট)।

সেরা সহ–অভিনেতা
এই বিভাগের মনোনয়নপ্রাপ্তরা হলেন টম হ্যাঙ্কস (আ বিউটিফুল ডে ইন নেইবরহুড), অ্যান্থোনি হপকিংস (দ্য টু পোপস), আল পাচিনো (দ্য আইরিশম্যান), জো পেসি (দ্য আইরিশম্যান) ও ব্র্যাড পিট (ওয়ানস আপন আ টাইম ইন হলিউড)

সেরা সহ–অভিনেত্রী
এই বিভাগের মনোনয়প্রাপ্তরা হলেন ক্যাথি বেইটস (রিচার্ড জুয়েল), লরা ডার্ন (ম্যারিজ স্টোরি), স্কারলেট জোহানসন (জো জো র‍্যাবিট), ফ্লোরেন্স পিউ (লিটল ওমেন) ও মার্গট রবি (বম্বশেল)।

default-image


সেরা বিদেশি ছবি
এই বিভাগের মনোনয়ন পাওয়া ছবিগুলো হলো ‘করপাস ক্রিস্টি’, ‘হানিল্যান্ড’, ‘লা মিজারেবল’, ‘পেইন অ্যান্ড গ্লোরি’ ও ‘প্যারাসাইট’।

সেরা অ্যানিমেশন ফিল্ম
এই বিভাগের মনোনয়ন পাওয়া ছবিগুলো হলো ‘হাউ টু ট্রেইন ইওর ড্রাগন’, ‘আই লোস্ট মাই বডি’, ‘ক্লাউস’, ‘মিসিং লিংক’ ও ‘টয় স্টোরি ৪’।

অ্যাডাপ্টেড স্ক্রিন প্লে
এই বিভাগের মনোনয়ন পাওয়া ছবিগুলো ঘুরেফিরে ‘দ্য আইরিশম্যান’ ‘জোজো র‍্যাবিট’, ‘জোকার’, ‘লিটল ওমেন’ ও ‘দ্য টু পোপস’।

default-image


অরিজিনাল স্ক্রিন প্লে
‘নাইভস আউট’, ‘ম্যারিজ স্টোরি’,‘নাইনটিন সেভেনটিন’, ‘ওয়ানস আপন আ টাইম ইন হলিউড’ ও ‘প্যারাসাইট’ পেয়েছে এই বিভাগের মনোনয়ন।

সিনেমাটোগ্রাফি

এই বিভাগেও ঘুরেফিরে এসেছে কিছু পরিচিত ছবির নাম। ‘দ্য আইরিসম্যান’, ‘জোকার’, ‘দ্য লাইটহাউজ’, ‘নাইনটিন সেভেনটিন’ ও ‘ওয়ানস আপন আ টাইম ইন হলিউড’।

default-image


সবচেয়ে বেশি মনোনয়ন
‘জোকার’ ১১টি, ‘দ্য আইরিশম্যান’, ‘নাইনটিন সেভেনটিন’ ও ‘ওয়ানস আপন আ টাইম ইন হলিউড’ পেয়েছে ১০টি করে মনোনয়ন। ‘জো জো র‍্যাবিট’, ‘লিটল ওমেন’, ‘ম্যারিজ স্টোরি’ ও ‘প্যারাসাইট’ পেয়েছে ৬টি করে মনোনয়ন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0