রাইজবারার চমক
গত বছর মুক্তি পায় খুবই অল্প বাজেটে নির্মিত ইনডিপেনডেন্ট সিনেমা ‘টু লেসলি’। সাধারণ দর্শকের মধ্যে ছবিটি নিয়ে খুব বেশি সাড়া না পরলেও কেট ব্ল্যানচেট, গিনেথ প্যালট্রো, এডওয়ার্ড নরটন, শার্লিজ থেরন, জেনিফার অ্যানিস্টন, অ্যামি অ্যাডামসের মতো তারকারা ছবিটির প্রশংসায় পঞ্চমুখ; রাইজবারার একনিষ্ঠ ভক্ত বনে যান। তাই আগে অভিনেত্রীকে নিয়ে আলোচনা না হলেও ঠিকই মনোনয়ন বাগিয়েছেন রাইজবারা। এটিই ৪১ বছর বয়সী ব্রিটিশ অভিনেত্রীর প্রথম মনোনয়ন।

ভায়োলা ডেভিস ও ড্যানিয়েল ডেডওয়াইলারের বাদ পড়া
রাইজবারার উত্থানে বাদ পড়েছেন ‘দ্য ওম্যান কিং’ তারকা ভায়োলা ডেভিস ও ‘টিল’ অভিনেত্রী ড্যানিয়েল ডেডওয়াইলার। অনেক বিশ্লেষকের পূর্বানুমান মিথ্যা করে দিয়ে চূড়ান্ত মনোনয়নে বাদ পড়েছেন তাঁরা।

সেরা অভিনেতা ক্যাটাগরিতে নতুন পাঁচ
চলতি বছর অস্কারে সেরা অভিনেতা ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়া পাঁচজনই নতুন মুখ। এই ক্যাটাগরিতে মনোনীতদের বয়স সাধারণত চল্লিশের বেশি হয়ে থাকে। এবার মনোনীত পাঁচজনের এটি প্রথম মনোনয়ন পাওয়া, ১৯৩৫ সালের পর অস্কারে এই প্রথম এমন ঘটনা ঘটল। অভিনেতা ক্যাটাগরিতে বয়সের ব্যবধানও চোখে পড়ার মতো—এর মধ্যে যেমন আছেন ২৬ বছর বয়সী পল মেসক্যাল, তেমনি আছেন ৭৩ বছর বয়সী বিল নিগলিও।

সেরা পরিচালকের দৌড়ে নেই নারী পরিচালক
টানা দুই বছর নারী নির্মাতা সেরা পরিচালকের পুরস্কার ঘরে তোলার পর এবার এই ক্যাটাগরিতে কোনো নারীই মনোনয়ন পাননি। ‘দ্য ওম্যান কিং’-এর জন্য অনেকে মনে করেছিলেন জিনা প্রিন্স-বাইদারহুড এই ক্যাটাগরিতে মনোনয়ন পাবেন কিন্তু শেষ পর্যন্ত সেটি হয়নি। একইভাবে বাদ পড়েছেন গত বছরের আলোচিত সিনেমা ‘আফটারসান’ নির্মাতা শার্লট ওয়েলসও। ‘দ্য ফ্যাবলম্যানস’-এর কল্যাণে মনোনয়ন পাওয়া স্টিভেন স্পিলবার্গের মনোনয়ন সংখ্যা দাঁড়াল ৯–এ, মার্টিন স্করসেজির সঙ্গে যৌথভাবে এখন তিনি দ্বিতীয় সর্বোচ্চ মনোনয়ন পাওয়া পরিচালক। ১৪টি মনোনয়ন নিয়ে শীর্ষে রয়েছেন উইলিয়াম ওয়েলার।

ওটিটির জয়জয়কার হলো না
গত বছর স্ট্রিমিং সার্ভিসের সিনেমা ‘কোডা’ অস্কার জিতেছিল, তবে এবার প্রধান ছয় ক্যাটাগরির মধ্যে মোটে একটি মনোনয়ন পেয়েছে স্ট্রিমিং সার্ভিসের সিনেমা—‘কজওয়ে’।