রোববার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সকালে বেঙ্গল শিল্পালয়ে ছিল ইশারা ভাষায় চিত্রায়িত আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি গানটির প্রকাশ অনুষ্ঠান
রোববার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সকালে বেঙ্গল শিল্পালয়ে ছিল ইশারা ভাষায় চিত্রায়িত আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি গানটির প্রকাশ অনুষ্ঠানছবি: বেঙ্গল ফাউন্ডেশনের সৌজন্যে

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপনকে স্মরণীয় করে রাখতে কালজয়ী দুটি গানের চিত্রায়ণ করা হয়েছে ইশারা ভাষায়। বাক্ ও শ্রবণপ্রতিবন্ধীদের জন্য ইশারা ভাষায় অনুবাদ করে চিত্রায়ণ করা হয়েছে ভাষা আন্দোলনে শহীদদের আত্মদানের ওপর রচিত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ এবং বাংলাদেশের জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা’।

বাক্ ও শ্রবণপ্রতিবন্ধীদের জন্য ইশারা ভাষায় গান দুটির রূপান্তর ও চিত্রায়ণের উদ্যোগ নিয়েছে যৌথভাবে বেঙ্গল ফাউন্ডেশন ও ইউএনডিপি। দেশাত্মবোধের চেতনার স্পর্শ থেকে দেশের বাক্ ও শ্রবণপ্রতিবন্ধী গোষ্ঠী যেন বঞ্চিত না হয়, সেই অনুধাবন থেকেই এই প্রয়াস। গতকাল রোববার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সকালে বেঙ্গল শিল্পালয়ে ছিল ইশারা ভাষায় চিত্রায়িত আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি গানটির প্রকাশ অনুষ্ঠান। সীমিত পরিসরের এক আয়োজনে গানটি প্রকাশ করা হয় বেঙ্গল ফাউন্ডেশন ও ইউএনডিপি বাংলাদেশের অনলাইন প্ল্যাটফর্মে।

বিজ্ঞাপন

এ সময় উপস্থিত ছিলেন ইউএনডিপি বাংলাদেশের স্থানীয় প্রতিনিধি সুদীপ্ত মুখোপাধ্যায় এবং বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। সেখানে জানানো হয়, একইভাবে জাতীয় সংগীত আমার সোনার বাংলার চিত্রায়ণ প্রকাশিত হবে মার্চে স্বাধীনতার মাসে।

গানটিতে কণ্ঠ দিয়েছেন মিতা হক, কিরণ চন্দ্র রায়, চন্দনা মজুমদার, বুলবুল ইসলাম, খায়রুল আনাম শাকিল, লাইসা আহমেদ লিসা, কল্পনা আনাম, ঝুমা খন্দকার, বিজন চন্দ্র মিস্ত্রি, সেমন্তী মঞ্জুরী, তানিয়া মান্নান, শারমিন সাথী ইসলাম ও মোস্তাফিজুর রহমান। ভিডিও চিত্রে ইশারা ভাষার শিল্পী আহসান হাবিব, শাহনাজ রিতা, মনোয়ার হোসেন ও শিরিন আক্তার রুপা অংশ নিয়েছেন।

default-image
গান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন