মূলত বিশ্বকাপের বিভিন্ন অবকাঠামো নির্মাণ করতে গিয়ে শ্রমিক মৃত্যুর ঘটনা কেন্দ্র করে কাতারে আসতে রাজি হননি শাকিরা ও ডুয়া লিপা। তবে কাতারে থাকছেন বিটিএসের সদস্য জাংকুক। শুধু থাকছেনই না, এবারের বিশ্বকাপের অফিশিয়াল গান ‘ড্রিমারস’ও গেয়েছেন তিনি। আজ মুক্তি পাবে গানটি, এরপর আল আইত স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন তিনি।

গত শুক্রবার একটি অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় এসেছিলেন নোরা ফাতেহি। বিশ্বকাপের উদ্বোধনীতেও থাকবেন তিনি। ঢাকায় পারফর্ম না করলেও এই বলিউড অভিনেত্রীকে কাতারে দেখা যাবে চেনা রূপে। তাঁর পারফরম্যান্স সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

শাকিরা না থাকলেও উদ্বোধনী অনুষ্ঠানে থাকছেন আরেক কলম্বিয়ান গায়ক জে বলভিন। অন্যতম জনপ্রিয় এই গায়ক এ পর্যন্ত লাতিন বিলবোর্ড, গ্র্যামি, এমটিভি ভিডিও মিউজিক অ্যাওয়ার্ডসহ বেশ কয়েকটি পুরস্কার জিতেছেন। উদ্বোধনীতে পারফর্ম করবে মার্কিন গানের দল ব্ল্যাক আইড পিজ। চার সদস্যের এ গানের দলটিও অল্টারনেটিভ হিপ হপ গানের জন্য জনপ্রিয়। এ ছাড়া থাকবেন নাইজেরিয়ার গায়ক, গীতিকার প্র্যাট্রিক নায়েমেকা ওকোরি। উদ্বোধনীতে আরও পারফর্ম করবেন তরুণ মার্কিন গায়ক লিল বেবি। ২৭ বছর বয়সী এই গায়ক ২০১৮ সালে প্রকাশিত নিজের প্রথম স্টুডিও অ্যালবাম হার্ডার দ্যান এভার দিয়ে আলোচনায় আসেন।

বিশ্বসংগীতের বেশ কয়েকজন তারকা পারফর্ম করলেও শাকিরা, ডুয়া লিপার মতো বড় তারকা না থাকায় হতাশা প্রকাশ করেছেন কেউ কেউ। তবে শেষ পর্যন্ত বিটিএসের জাংকুক যে আছেন, এতেই খুশি অনেকে।