যে কারণে ভবিষ্যতে গান গাওয়া নিয়ে শঙ্কিত তাহসান

তাহসানফেসবুক থেকে

এই প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী তাহসান খান। গানের পাশাপাশি সমানতালে অভিনয়ও করছেন। সামনে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাবে তাঁর অভিনীত ওয়েব সিরিজ ‘বাজি’। গান ও অভিনয়ে এত ভালোবাসার মাঝেও ভক্তদের দুঃসংবাদ দিলেন তাহসান খান। সম্প্রতি গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে জীবনের অজানা এক অধ্যায়ের গল্প তুলে ধরেন তাহসান। জানান, দীর্ঘদিন ধরে কণ্ঠনালির সমস্যায় ভুগছেন তিনি।
জনপ্রিয় এই শিল্পী জানান, হেটেরোটোপিয়া নামের একটি রোগ বাসা বেঁধেছে তাঁর কণ্ঠনালিতে। এই সমস্যায় গলার কাঠামো পরিবর্তন হয়ে যায়। কমে যায় গান গাওয়ার মনোবল। ২০১৮ সাল থেকে এই সমস্যার শুরু। সে কারণে আগের মতো এখন আর অনায়াসে গানও গাইতে পারছেন না। শুধু তাই নয়, ভবিষ্যতে গান গাওয়া নিয়েও শঙ্কিত তিনি। গায়ক বলেন, ‘একটা সময় খুব ভয় পেয়েছিলাম, হয়তো আর গাইতে পারব না। গত ছয় বছরে বুঝেছি, কখন আমার গলা গাওয়ার অবস্থায় রয়েছে, আর কখন নেই। এ জন্য এখন গান গাওয়াও কমে গেছে। এই সমস্যার চিকিৎসাও চলছে। এ জন্য জীবনযাত্রাতেও পরিবর্তন এসেছে। বদলেছে খাদ্যাভ্যাসও।’ মাঝে কিছুটা কমে গেলেও এখন আবার সমস্যাটি বেড়েছে বলে জানান তাহসান।

তাহসান বলেন, ‘দেখা গেল আজ একটা বড় কনসার্ট আছে, সেখানে তো আমাকে গাইতেই হবে। এমনটাও হয়েছে যে আমার গলার অবস্থা বেশ খারাপ। গলাব্যথায় ঠিকভাবে কথাও বলতে পারছি না। আর সেই দিনেও এক ঘণ্টা গান গাইতে হবে। এ রকমও হয়েছে, যেমনভাবে পারফর্ম করি, সেভাবে করতে পারিনি। তবে আমি সৌভাগ্যবান যে শ্রোতাদের ভালোবাসা কখনো কমেনি।’ যদিও ভবিষ্যৎ উদ্বেগ ভেসে উঠেছে তাহসানের কণ্ঠে। তিনি বলেন, ‘যত দিন যাচ্ছে, আমার গান গাওয়ার সক্ষমতাও কমছে। ভক্তদের এ জন্য জানালাম, ধীরে ধীরে যদি কনসার্ট কমে যায় এবং লাইভে গান গাওয়াও কমে যায়, তাহলে আপনারা বুঝে নেবেন, আমার সমস্যা প্রকট হয়েছে। আর আমার জন্য আপনারা দোয়া করবেন, যেন সমস্যা যতটুকু হয়েছে, তা আর বেশি না হয়।’