default-image

উৎসবে প্রথম দিন প্রদর্শিত হবে ডেভিড লিচ পরিচালিত ‘বুলেট ট্রেন’। পাঁচজন ঘাতক একটি দ্রুতগামী বুলেট ট্রেনে ওঠে। যারা একসময় বুঝতে পারে, তাদের সবার উদ্দেশ্য একই। থ্রিলার ও অ্যাকশন ঘরানার সিনেমাটিতে অভিনয় করেছেন ব্র্যাড পিট, জয়ে কিং প্রমুখ। এ ছাড়া অফিশিয়াল শাখায় অংশ নিচ্ছে ভারতের ‘আরিআপ্পি’, বেলজিয়ামের ‘বোলিং সাটার্ন’, লেবাননের ‘হিউম্যান ফ্লাওয়ার অব ফ্লেশ’, অস্ট্রিয়ার ‘ম্যাটার আউট অব প্লেস’, জার্মানির ‘প্ল্যাফি’, ফ্রান্সের ‘রুলস ৩৪’, পর্তুগালের ‘টিম গান’, মালয়েশিয়ার ‘স্টোন টার্টল’সহ ১৭টি সিনেমা।

default-image

অফিশিয়াল শাখার সিনেমাগুলো মধ্য থেকে প্রধান পুরস্কারগুলো দেওয়া হবে। এবারের উৎসবে ১১টি শাখায় সিনেমাগুলো প্রদর্শিত হবে। এর মধ্যে অফিশিয়ালসহ তিনটি শাখায় সিনেমা প্রতিযোগিতায় অংশ নেবে। উৎসবের সর্বোচ্চ পুরস্কার গোল্ডেন লিওপার্ডের জন্য লড়বে অফিশিয়াল শাখার ১৭টি সিনেমা।

default-image

সেরা পরিচালক, সিনেমাসহ বিভিন্ন শাখায় ২০টি পুরস্কার প্রদান করা হবে। এ বছর মোট ২২৬টি সিনেমা উৎসবে প্রদর্শিত হবে, যেগুলো ৩ হাজারের মতো সিনেমা থেকে বাছাই করা হয়েছে। এর মধ্যে ১০৫টি সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। উৎসবের আগেই গতকাল থেকে প্রিঁজা গ্রান্ডে লোকার্ন কিড শাখায় সিনেমা দেখানো হয়েছে। এই শাখার সিনেমা দিয়েই উৎসব শুরু হবে।

বিশ্ব চলচ্চিত্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন