ছবিটি ‘সামাজিক ও নৈতিক নিয়মের পরিপন্থী’—এই অভিযোগের ভিত্তিতে ছবিটি পর্যালোচনা করার জন্য প্রধানমন্ত্রী আট সদস্যের একটি কমিটি গঠন করে। ছবিটি দেখে এই কমিটি জানায়, ছবিটির কিছু দৃশ্য সম্পাদনা করা প্রয়োজন। তারা ছবিটি মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে সরকার এখনো ছবিটির ওপর যে নিষেধাজ্ঞা রয়েছে, তা প্রত্যাহার করেনি। ছবিটি মুক্তির জন্য সরকারের এই প্রত্যাহার নোটিশ

প্রয়োজন।‘জয়ল্যান্ড’ ছবিটি পরিচালনা করেছেন সায়িম সাদিক। এটি পরিচালকের প্রথম ছবি। ছবির গল্প পুরুষতান্ত্রিক এক পরিবারের ছোট ছেলে হায়দারকে নিয়ে। একজনের বদলি হিসেবে সে ইরোটিক এক নাচের দলে যোগ দেয়। তারপরই শুরু হয় ঝামেলা। কারণ, এরপর এক হিজড়া নারীর প্রতি ভালোবাসা জন্মায় তার। বিষয়টা পাকিস্তানে ভীষণ সংবেদনশীল। এটি নিয়ে সে দেশের একটি গোষ্ঠী দীর্ঘদিন ধরেই সমালোচনা করে আসছিল।

‘জয়ল্যান্ড’ পাকিস্তানের প্রথম সিনেমা হিসেবে চলতি বছর ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে আঁ সার্তে রিগা বিভাগে মনোনয়ন পেয়েছিল। সিনেমাটি একই সঙ্গে কুইয়ার পাম ও আঁ সার্তে রিগা বিভাগ থেকে জুরি পুরস্কার জিতেছিল। ছবিটিতে অভিনয় করেছেন রাস্তি ফারুক, আলিনা খান, সরওয়াত গিলানি, সানিয়া সাঈদ প্রমুখ।