টিভি টক শো সঞ্চালক দিবস

আজ ২৩ অক্টোবর, টিভি টক শো সঞ্চালক দিবস। টেলিভিশন টক শো ইতিহাসের বিখ্যাত সঞ্চালক জনি কার্সনের জন্ম হয় এই দিনে। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে প্রতিবছর পালিত হয় দিবসটি

অপরাহ উইনফ্রে

দ্য টুনাইট শোর জনি কার্সন, দ্য ল্যারি কিং শোর ল্যারি কিং কিংবা দ্য অপরাহ উইনফ্রে শোর অপরাহ; টিভি টক শো সঞ্চালকদের কথা ভাবলে এই মুখগুলো ভেসে ওঠে স্বকীর্তিতে। দেশীয় প্রেক্ষাপটেও উল্লেখ করা যায় বেশ কয়েকজনের নাম, যাঁরা টিভি টক শোকে সাধারণ মানুষের কাছে জনপ্রিয় করে তুলেছেন। ভিন্ন চরিত্রের, ভিন্ন চিন্তার এবং ভিন্ন প্রকাশভঙ্গির একাধিক মানুষকে অভিন্ন প্রসঙ্গে একটি নির্দিষ্ট সময় আটকে রাখা খুব সহজ কথা নয়। জ্ঞান ও প্রজ্ঞা, তীক্ষ্ণ পর্যবেক্ষণ ও বিশ্লেষণ-ক্ষমতা, প্রত্যুৎপন্নমতিত্ব, রসবোধ, উপস্থাপনা ও প্রশ্ন করার স্বতন্ত্র কৌশল—এই গুণগুলোই একজন সঞ্চালককে অন্যদের থেকে আলাদা করে দেয়।

একজন জনপ্রিয় ও নির্ভরযোগ্য সঞ্চালক সাধারণ দর্শকদের কথা মাথায় রাখেন। ভাষার ব্যবহারে তিনি শালীন, বক্তব্য উপস্থাপনে শৈল্পিক, প্রশ্ন জিজ্ঞাসায় কৌশলী। রাজনৈতিক টক শোতে আলোচকদের প্রতি সাহসী, যৌক্তিক ও নিরপেক্ষ জিজ্ঞাসা ছুড়ে দিয়ে আসল সত্য তুলে আনার চেষ্টা করেন সঞ্চালক। আবার শিক্ষা বা সংস্কৃতিবিষয়ক টক শোর সঞ্চালকের উপস্থাপন কৌশল হয় অনেকটাই অন্য রকম। স্বাস্থ্যবিষয়ক টক শো, বিনোদন কিংবা কমেডি টক শো; অনুষ্ঠানের ধরন অনুযায়ী সঞ্চালকও হয়ে থাকেন আলাদা বৈশিষ্ট্যের।

আজ ২৩ অক্টোবর, টিভি টক শো সঞ্চালক দিবস। টেলিভিশন টক শো ইতিহাসের বিখ্যাত সঞ্চালক জনি কার্সনের জন্ম হয় এই দিনে। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে প্রতিবছর পালিত হয় দিবসটি।

ডেজ অব দ্য ইয়ার অবলম্বনে