টেক্কা মারা

default-image

কাউকে টপকে যাওয়া অর্থে টেক্কা মারা বা টেক্কা দেওয়া বাগ্‌ধারাটি ব্যবহৃত হয়। তাস খেলায় সবচেয়ে বড় তাস ফেললে দানটা তারই হয়। আর প্রতি রঙে তাস থাকে ১৩টি করে। দুই ফোঁটা দেওয়া তাসের চেয়ে তিন ফোঁটা দেওয়া তাস বড়। আবার তিন ফোঁটা তাসের চেয়ে চার ফোঁটা বড়। এভাবে ১০ ফোঁটার পরে আছে গোলাম, বিবি আর সাহেব। তবে এক ফোঁটা দেওয়া তাস বা টেক্কাই সবচেয়ে বড়। টেক্কা দিলে সবাইকে ছাড়িয়ে যাওয়া যায়।

খাপছাড়া

default-image

খাপ আরবি শব্দ। এর অর্থ তরবারির কোষ বা অস্ত্র রাখার আধার। কোমরে গোঁজা লোহার খাপ বা চামড়ার আবরণের মধ্যে তরবারি রাখা হয়। খাপ না থাকলে তরবারি খোলা অবস্থায় থাকে। খাপ ছাড়া তরবারি দেয়ালে ঝুলিয়ে রাখা যায় বটে; তবে খাপের অভাব থেকেই যায়—সেটা সামঞ্জস্যপূর্ণ বা মানানসই হয় না। কথা বা কাজের মধ্যে অসংলগ্নতা দেখা গেলে তাকে খাপছাড়া বলে।

খই ফোটা

default-image

খই তৈরি হয় ধান থেকে। মাটির খোলায় বা পাত্রে বালি গরম করা হয়। এরপর শুকনা ধানকে সেই গরম বালুতে রেখে ঝাড়ুর কাঠি দিয়ে নাড়াচাড়া করলে খই তৈরি হয়। সাদা রঙের খই পটপট করে ধান থেকে ফুটে বেরোতে থাকে। একবার ফোটা শুরু হলে দ্রুতগতিতে অবিরামভাবে চলতে থাকে। কারো মুখে কথা অনর্গল বা একটানা চলতে থাকলে বলা হয়, মুখে যেন খই ফুটেছে।

বিজ্ঞাপন
একটু থামুন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন