আপনি হয়তো সন্ধ্যায় গুগলে বিশ্বের বিভিন্ন অঞ্চলের সময় দেখছেন। লন্ডনে হয়তো তখন দুপুর দেড়টা, ভারতে সন্ধ্যা ৭টা আর বাংলাদেশে সাড়ে ৭টা। কিন্তু ঠিক উত্তর মেরুতে তখন কয়টা বাজে?

default-image

শুনলে অবাক হবেন যে উত্তর মেরুতে আপনি যখন যতটা বাজাতে চান ঠিক ততটাই বাজে। যেকোনো এলাকায় স্থানীয় সময় নির্ধারিত হয় কল্পিত সেলিসশিয়াল মেরিডিয়ান বা মহাকাশে কল্পিত মধ্য রেখার তুলনায় সূর্যের অবস্থান দিয়ে। এই কল্পিত রেখা উত্তর ও দক্ষিণ মেরুকে সরাসরি সংযুক্ত করেছে।

default-image

রেখাটি মধ্যাকাশ দিয়ে গিয়েছে বলে কল্পনা করা হয়। সূর্য যখন ঠিক এ রেখা বরাবর অবস্থান করে তখন ঠিক দুপুর। আর তখন সূর্য আকাশের সবচেয়ে উঁচুতে অবস্থান করে।

default-image
বিজ্ঞাপন

এখন উত্তর বা দক্ষিণ মেরু বিন্দুতে দাঁড়ালে দেখা যাবে সব মেরিডিয়ানই ওই দুই বিন্দু দিয়ে অতিক্রম করেছে। ফলে আপনি যদি উত্তর মেরুতে অবস্থান করেন তাহলে বছরের নির্দিষ্ট সময়ে যখন সূর্য দেখা যায় তখন দেখা যাবে সেটা যেন সব সময়ই মধ্য গগনে থেকে একই উচ্চতায় বৃত্ত রচনা করছে।

ফলে সকাল-বিকাল-দুপুর পৃথক করার উপায় নেই। সে জন্যই উত্তর মেরুতে আপনি দাঁড়িয়ে যে কোনো সময়কে ঘড়ির কাঁটায় যে কোনো সময় ধরতে পারেন। এবং স্বভাবতই উত্তর মেরুতে সময়ের কোনো দাম নেই।

default-image
মন্তব্য পড়ুন 0