রক্তখেকো কীটের আক্রমণে থানা বন্ধ

রক্তপায়ী কীট ফ্লি
রক্তপায়ী কীট ফ্লি

তারা লাফিয়ে লাফিয়ে চলে। রক্ত খেয়ে জীবণধারণ করে। আকারেও বেশ ছোট। কিন্তু মাছিজাতীয় এই ডানাহীন ক্ষুদ্র কীটের আক্রমণে ফ্রান্সের একটি থানা বন্ধ করে দিয়েছে পুলিশ। ঘটনাটি রাজধানী প্যারিসের উত্তর-পূর্বাঞ্চলীয় একটি থানার। স্তন্যপায়ী প্রাণীর রক্তখেকো এই কীট ফ্লি নামে পরিচিত।

পাখাহীন পতঙ্গবর্গ সাইফোন্যাপটেরাভুক্ত কীট ফ্লি। এরা উড়তে পারে না। ছারপোকার মতোই এরা অন্ধকারপ্রিয়। তবে আকারে ছারপোকার চেয়েও ছোট। ফ্রান্সের পুলিশ সদস্যদের সংগঠন আলিয়ঁস পুলিশ ইউনিয়ন গত রোববার এক টুইটে জানায়, এই কীটের আক্রমণে ১৯তম ডিস্ট্রিক্টের একটি থানায় তাদের কর্মীদের কাজ করা দুষ্কর হয়ে উঠেছে। তিন সপ্তাহ আগে এই কীটের প্রাদুর্ভাব দেখা দেয়। এই কীটের কামড়ে অতিষ্ঠ হয়ে অবশেষে থানাই বন্ধ করে দিতে বাধ্য হয়েছে তারা।

সরকারি বেতার ফঁস ব্লু পাহি জানিয়েছে, ওই থানায় কর্মরত পুলিশ সদস্যদের জামাকাপড়ের সঙ্গে ফ্লি তাঁদের বাড়িতেও পৌঁছে গেছে। তাঁদের স্ত্রী-সন্তানেরাও এখন ফ্লির কামড় খাচ্ছেন। এই কীটের কামড়ে তাঁদের শরীরে লাল দাগ ও চুলকানি দেখা দিয়েছে।

পুলিশ ইউনিয়ন পুরো থানা কীটমুক্ত করার দাবি জানিয়েছে। তাদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া, কর্তৃপক্ষ আরও কয়েক সপ্তাহ আগেই পদক্ষেপ নিলে এ যন্ত্রণা ভোগ করতে হতো না তাঁদের কর্মীদের।