ইসরায়েলে ফের নির্বাচন সেপ্টেম্বরে

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: রয়টার্স
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: রয়টার্স

ইসরায়েলি আইনপ্রণেতারা আজ বৃহস্পতিবার ভোরে নবনির্বাচিত পার্লামেন্ট বিলোপের পক্ষে ভোট দিয়েছেন। গতকাল বুধবার মধ্যরাতে সময়সীমা পার হয়ে যাওয়ার পরও প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জোট সরকার গড়তে ব্যর্থ হয়েছেন। আইনপ্রণেতাদের এই ভোটে নতুন করে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পথ খুলে গেল।

চলতি বছরের ৯ এপ্রিলের নির্বাচনে বিজয়ী হন আগের পাঁচ মেয়াদে প্রধানমন্ত্রী পদে থাকা নেতানিয়াহু। অভ্যন্তরীণ রাজনৈতিক কোন্দলের জের ধরে তিনি সরকার গঠন করতে না পারায় এ বছরেরই ১৭ সেপ্টেম্বর দ্বিতীয় দফা নির্বাচন অনুষ্ঠিত হবে দেশটিতে। নেতানিয়াহুর জন্য এটি অনেক বড় বিপর্যয়।

মাঝরাতে নির্ধারিত সময়সীমা পেরিয়ে যাওয়ার পরপরই পার্লামেন্টে ভোটের আয়োজন করা হয়। সেখানে ৪৫ ভোটের বিপরীতে ৭৪ ভোটে দ্বিতীয়বারের মতো ভোটগ্রহণের সিদ্ধান্ত হয়।

পরবর্তী নির্বাচনেও অংশ নেওয়ার ইঙ্গিত দিয়ে নেতানিয়াহু বলেন, 'আমরাই জিতব।' তাঁর রক্ষণশীল লিকুদ পার্টির মুখপাত্র জানান, তাঁদের দলের পক্ষ থেকে জনগণের মুঠোফোনে খুদে বার্তা পাঠানো হয়েছে। এ বার্তায় নেতানিয়াহুর ছবির পাশাপাশি লেখা ছিল-'বের হয়ে এসো, ভোট দাও।'

জোট সরকার গঠনে ব্যর্থতা ৬৯ বছর বয়সী ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে। কয়েক সপ্তাহ আগেও সমর্থকেরা তাঁকে 'জাদুকর' বলে রব তুলেছিল। তাঁর এই ব্যর্থতা লিকুদ পার্টির মধ্যে বিভাজন সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।