গাধার কণ্ঠে গান!

কণ্ঠশিল্পী গাধা এমিলি। এমিলির গানের ভিডিও থেকে নেওয়া ছবিটি এনডিটিভি প্রকাশ করেছে
কণ্ঠশিল্পী গাধা এমিলি। এমিলির গানের ভিডিও থেকে নেওয়া ছবিটি এনডিটিভি প্রকাশ করেছে

মনের আনন্দে গলা ছেড়ে গান গাইছে গাধা! আর সেই গান শুনছে আশপাশের মানুষসহ অন্য পশুরা। এমন একটা সত্যি অবশ্য অবিশ্বাস্য ঘটনার কারণেই এবার খবরের শিরোনাম হয়েছে একটি গাধা। সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়েছে গাধার সেই গান। আর এই খবর ভাইরাল হতে খুব বেশি সময়ও লাগেনি।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, ওই গাধার নাম এমিলি। পুনের একটি পশু আশ্রয় কেন্দ্রে অন্যান্য পশুদের সঙ্গেই গাধাটি থাকে। ওই খামারে এমিলি ছাড়াও বিড়াল, কুকুর, গরু এবং মোষ রয়েছে। প্রায় সময় এমিলি মানুষ ও অন্য পশুদের দেখে সুরেলা কণ্ঠে গান ধরে। এমিলির এই গানের ভিডিও করেন খামারের একজন কর্মী। ভিডিওতে এমিলির ভোকাল রেঞ্জ বোঝা যাওয়ায় তা তিনি সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট করেন। পরে তা ভাইরাল হয়ে যায়।

রেসকিউ চ্যারিটেবল ট্রাস্টের প্রধান জেসিকা রবার্টস বলেন, তাঁরা অসুস্থ বা আহত পশুদের ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে তুলে ধরেন। যা দেখে অনেকে কষ্ট পান। তাই এবার তাঁরা এমিলির সুরেলা গান পোস্ট করে সবাইকে খুশি করতে চেয়েছিলেন। সামাজিক যোগাযোগের মাধ্যমে এমিলির গান শুনে মানুষের প্রতিক্রিয়ায় তাঁরা রীতিমতো বিস্মিত।

জেসিকা রবার্টস আরও বলেন, এর আগে আয়ারল্যান্ডে হ্যারিয়েট নামের একটি গাধা গান গেয়েছিল। সেই ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়েছিল। এখন গায়ক গাধা হ্যারিয়েট বেশ জনপ্রিয়। এমিলির ভিডিও আপলোড করতে হ্যারিয়েটের জনপ্রিয় হয়ে ওঠাটাই তাঁদের উৎসাহিত করেছিল।

রেসকিউ চ্যারিটেবল ট্রাস্টের প্রধান বলেন, ‘আমার মনে হয়, এমিলি উপহার পাওয়ার জন্যই গান গাইতে শুরু করেছিল। কোনো উপহারের বাক্স দেখলেই ও গান শুরু করে দেয়।’

বোঝাবাহী পশু হিসেবে গাধাকে ব্যবহার করা হয়। এমিলির জীবনও এমন ছিল। দুই বছর আগে পুনের রাস্তায় অসুস্থ অবস্থায় এমিলিকে পাওয়া যায়। তার জরায়ু ক্ষতিগ্রস্ত ছিল। শরীরের অন্য অংশেও চোট ছিল। পরে রাস্তা থেকে এমিলিকে তুলে এনে এই পশু আশ্রয় কেন্দ্রে তার সেবা-যত্ন করা হয়। ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠে এমিলি। তবে শুরুর দিকে বেশি লোকজন ও হট্টগোল পছন্দ করত না সে। এখন সে ভালোই আছে। মনের আনন্দে মাঝে মধ্যেই গলা ছেড়ে গান ধরছে এমিলি।