চীনা সাংবাদিক ফাং হঠাৎ নিখোঁজ কেন

চীনের নিখোঁজ সাংবাদিক ফাং বিন। ছবি: ইউটিউব
চীনের নিখোঁজ সাংবাদিক ফাং বিন। ছবি: ইউটিউব

ফাং বিন নাগরিক সাংবাদিকতা করতেন। চীনে করোনাভাইরাসের প্রাদুর্ভাব সবচেয়ে বেশি হুবেই প্রদেশের রাজধানী উহানে। সেখানকার প্রকৃত অবস্থা তুলে ধরতে চেয়েছিলেন ফাং।

করোনাভাইরাসের কারণে চীনের বাকি অংশ থেকে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে উহানকে। কিন্তু সেখানে আসলে কী হচ্ছে, তাই তুলে ধরার চেষ্টা করেছিলেন ফাং।

আজ শুক্রবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, ফাং অনলাইনে এ নিয়ে বেশ কিছু ভিডিও পোস্ট করেন। কিন্তু তাঁর চ্যানেলগুলো বন্ধ করে দেওয়া হয়। ফাংকে খুঁজে পাওয়া যাচ্ছে না। অনলাইনে যাঁরা তাঁর অনুসারী ছিলেন, তাঁরাও নিখোঁজ হয়ে যেতে পারেন এমন আশঙ্কায় আছেন।

ফাং উহানের ব্যবসায়ী। উহানের অবস্থা নিয়ে ২৫ জানুয়ারি ইউটিউবে তিনি প্রথম ভিডিও আপ করেন। চীনে তা নিষিদ্ধ করা হয়। তবে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের মাধ্যমে সেখানে প্রবেশ করা যেত।

ফাং বিনের কয়েকটি ভিডিওতে দেখা গেছে, তিনি উহানের বিভিন্ন জায়গায় গাড়ি চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন জায়গা দেখাচ্ছেন। তাঁর এই ভিডিওগুলো এক হাজারেরও বেশি ভিউ হয়েছে।

১ ফেব্রুয়ারি ফাং একটি ভিডিও পোস্ট করেন। সেখানে উহানের একটি হাসপাতালের বাইরে আটজন সেনাকে মিনিবাসে বসে থাকতে দেখা যায়। এই ভিডিওটি দুই লাখেরও বেশি ভিউ হয়।

ফাং অভিযোগ করেন, পুলিশ ওই দিন রাতেই তাঁর বাড়িতে আসে। ভিডিওর ব্যাপারে তাঁকে জিজ্ঞাসাবাদ করে। এরপর পুলিশ তাঁকে নিয়ে গিয়ে সতর্ক করে। পরে মুক্তি দেয়।

দমে যাননি ফাং। ৯ ফেব্রুয়ারি তিনি ১৩ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেন। সেখানে লেখা ছিল, সবাইকে বিক্ষোভে অংশ নিতে হবে। সরকারের কাছ থেকে ক্ষমতা নিয়ে সাধারণ জনগণের হাতে তুলে দিতে হবে। এরপর থেকেই ফাংয়ের অ্যাকাউন্টে আর কোনো কার্যবিধি দেখা যায়নি।

ফাংয়ের মতোই আরেক সাংবাদিক চেন কিউসি। উহানে করোনোভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে খবর প্রকাশের জন্য তাঁর ওপরও দমনপীড়ন চলে। কিউসির মায়ের অভিযোগ, তাঁর ছেলেকে আটকে রেখেছে পুলিশ।