এখন হাত মেলাতেই ভয়

করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার আশঙ্কায় পরস্পর হাত মেলানো এড়িয়ে যেতে বলা হয়েছে। ছবি: এএফপি
করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার আশঙ্কায় পরস্পর হাত মেলানো এড়িয়ে যেতে বলা হয়েছে। ছবি: এএফপি

হাতে হাত মেলানো? না, চলবে না। চিবুক ছুঁইয়ে আদর? মোটেও না। আর আলিঙ্গন তো নয়ই। এর বদলে চোখে চোখ রেখে কথা বলুন, হাতের ইশারায় কাজ সারুন। আজ মঙ্গলবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বিশ্বজুড়ে মানুষের প্রচলিত এমন অনেক সৌজন্য ও আচরণ পরিবর্তনেরই কথা বলা হয়েছে।

করোনাভাইরাসের ভয়াবহ হানা মানুষের স্বাভাবিক আচরণেও ছন্দপতন ঘটিয়েছে। একে অপরের সঙ্গে দেখা হলে শুভেচ্ছা বিনিময় বা আন্তরিকতা প্রকাশের সবচেয়ে বড় ভঙ্গিতে পরিবর্তন এসেছে। দীর্ঘ বিরতিতে কারও সঙ্গে দেখা হলে হাত মেলানো ছিল যেন অবশ্যপালনীয়। কারও সঙ্গে নতুন পরিচয় হলে হাত মেলানোর মাধ্যমে সৌজন্য প্রকাশের রীতি সেই কত পুরোনো। আর সম্পর্কটা যদি কাছের হয়, তাহলে শুধু হাত মেলানোতে আশ মেটে না, গলাগলি করেই তবে সম্পূর্ণ আবেগ প্রকাশ করা যায়। তবে করোনাভাইরাস এখন হাত মেলানো আর আলিঙ্গন—দুটোতেই লাল দাগ কেটে দিয়েছে।

আজ মঙ্গলবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বিশ্বজুড়ে মানুষের প্রচলিত সেই অভ্যাসের পরিবর্তনেরই আভাস দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, হাত মেলানোকে ‘না’ বলুন। গালে গাল ছোঁয়ানো প্রত্যাখ্যান করুন। আলিঙ্গন করা থেকেও বিরত থাকুন। এর পরিবর্তে শুভেচ্ছা বিনিময়ে সরাসরি দৃষ্টি নিবদ্ধ করুন অথবা হাত নাড়ুন।

এএফপি বলছে, করোনাভাইরাসের কারণে মানুষের আচরণের এই পরিবর্তিত রূপ তারা দেখতে পেয়েছে দেশে দেশে।

শুভেচ্ছা বিনিময়ে গালে চুমু খাওয়া থেকে দূরে থাকতে বলা হয়েছে। ছবি: এএফপি
শুভেচ্ছা বিনিময়ে গালে চুমু খাওয়া থেকে দূরে থাকতে বলা হয়েছে। ছবি: এএফপি

করোনাভাইরাসের ফলে সৃষ্ট রোগ কোভিড-৯ এখন এক ভীতিকর নাম হয়ে দাঁড়িয়েছে। এতে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে তিন হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনাভাইরাসের ফলে বিশ্ব এখন এমন জায়গায় পরিণত হয়েছে, যা আগে থেকে চিহ্নিত করা হয়নি। প্রতিটি দেশকে যার যার পরিস্থিতির দিকে নজর রেখে ভাইরাসটি প্রতিরোধে লড়াই করতে বলেছে সংস্থাটি।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ভাইরাসটি ছড়ায়। এখন তা বিস্তৃত হয়েছে ৬২ দেশে। দেশটির রাজধানী বেইজিং লাল বোর্ডে লোকজনকে হাত না মেলানোর জন্য সতর্ক বার্তা দিয়েছে। এতে লেখা রয়েছে, একে অপরের প্রতি সৌজন্য প্রকাশ বা শুভেচ্ছা বিনিময়ের জন্য বরং নিজের দুই হাত একসঙ্গে করে দেখান। লাউড স্পিকারে লোকজনকে বলা হচ্ছে, লোকজনকে হ্যালো বলার জন্য ঐতিহ্যবাহী গং সো ভঙ্গি করুন। এই ভঙ্গিতে এক হাত মুঠি করে অন্য হাতের তালুতে রাখা হয়।

ফ্রান্সে কর্মস্থলে এইমাত্র পরিচয় হয়েছে—এমন দুজন ব্যক্তিও একে অপরের সঙ্গে হাত মিলিয়ে শুভেচ্ছা জানান। এখন দেশটির পত্রিকাগুলোর পাতা ভরে ফেলা হয়েছে হাত না মিলিয়ে করণীয় সম্পর্কে উপদেশ বার্তা দিয়ে। এতে বলা হয়েছে, গালে চুমু খেয়ে শুভেচ্ছা বিনিময়ের অভ্যাস বদলে কী করতে হবে।

শিষ্টাচার বিশেষজ্ঞ ফিলিপ লিস্টফসের বক্তব্য গণমাধ্যমগুলোয় ব্যাপকভাবে প্রচার হচ্ছে। তিনি বলেছেন, মধ্যবয়সী ব্যক্তিদের মধ্যে হাত মেলানোর আচরণের প্রবণতা সম্প্রতি বেশি দেখা যায়। হাত না মিলিয়ে একজন অপরজনের দিকে শুধু তাকিয়ে থেকেই শুভেচ্ছা জানাতে পারেন।

ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী নাগরিকদের একে অপরের সঙ্গে ধাতব স্ট্র (স্থানীয় নাম শিমাহাও) ভাগাভাগি না করতে পরামর্শ দিয়েছেন। আর শুভেচ্ছা বিনিময়ের জন্য চুমু খাওয়া একেবারেই এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

অভ্যাস পরিবর্তনের বড় একটি উদাহরণ হয়ে দাঁড়িয়েছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল এবং দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হোর্স্ট সিহোফারের মধ্যের একটি ঘটনা। গতকাল সোমবার আঙ্গেলা ম্যার্কেল এক অনুষ্ঠানে সিহোফারের সঙ্গে হাত মেলাতে গেলে তিনি প্রত্যাখ্যান করেন। হাত না মিলিয়ে তিনি নিজের কাছেই দুহাত রেখে দেন। তবে শুভেচ্ছা বিনিময় হিসেবে হাসি উপহার দিতে ভোলেননি। একপর্যায়ে তাঁরা দুজনেই হেসে ওঠেন এবং নিজের আসন নেওয়ার আগে ম্যার্কেল তাঁর হাত উঁচু করে বাতাসে ছুড়ে মারেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব স্পেনের একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠানেই পরিবর্তন আনতে পারে। ভার্জিন মেরির ভাস্কর্যে চুমু খাওয়ার ওই অনুষ্ঠান বন্ধ রাখা হতে পারে এবার। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ তেমন আভাসই দিয়েছে।

বসন্তের শুরুতে রোমানিয়ার মার্তিসর উৎসবে একজন পুরুষ একজন নারীকে ফুল দিয়ে চুমু খান। তবে এবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় স্পষ্ট জানিয়েছে, ‘ফুল দাও, কিন্তু চুমু খেয়ো না।’

জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল সোমবার এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী হোর্স্ট সিহোফারের সঙ্গে হাত মেলাতে গেলে তিনি প্রত্যাখ্যান করেন। ছবি: এএফপি
জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল সোমবার এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী হোর্স্ট সিহোফারের সঙ্গে হাত মেলাতে গেলে তিনি প্রত্যাখ্যান করেন। ছবি: এএফপি

পোল্যান্ডে গির্জায় প্রবেশ ও বের হওয়ার সময় পবিত্র পানিতে হাত ডোবানোর পরিবর্তে ধর্মীয় ক্রসচিহ্ন প্রদর্শন করতে বলা হয়েছে।

ইরানে হাত মেলানোর পরিবর্তে ‘পা মেলানোর’ এক ভিডিও ভাইরাল হয়েছে। করোনাভাইরাসে সবচেয়ে আক্রান্ত দেশগুলোর একটি ইরান। সেখানে কোভিড-১৯–এ আক্রান্ত হয়ে মারা গেছে ৬৬ জন। ভিডিওতে দেখা গেছে, মাস্ক পরা তিন বন্ধু নিজেদের হাত পকেটে রেখে একে অপরের পায়ের দিকে পা রেখে ঠুক ঠুক শব্দ করে শুভেচ্ছা বিনিময় করছে।

একই ধরনের একটি ভিডিও দেখা গেছে লেবাননে। ভিডিওতে দেখা গেছে, সেখানের কণ্ঠশিল্পী রাঘেব আলামা এবং কৌতুক অভিনেতা মিশেল আবু স্লেইমান একে অপরের দিকে পা রেখে ঠুক ঠুক আওয়াজ করছেন এবং মুখ দিয়ে চুমুর শব্দ করছেন।

নিউজিল্যান্ডের কিছু শিক্ষাপ্রতিষ্ঠান সাময়িকভাবে মাওরি শুভেচ্ছা, স্থানীয়ভাবে যা হোংগি নামে পরিচিত, তা বন্ধ ঘোষণা করেছে। মাওরিতে দুজন একে অপরের নাকে নাক ঠেসে ধরে।

নিউজিল্যান্ডে একে অপরের নাকে নাক ঠেসে মাওরি শুভেচ্ছা বিনিময় আপাতত বন্ধ রাখতে বলা হয়েছে। ছবি: এএফপি
নিউজিল্যান্ডে একে অপরের নাকে নাক ঠেসে মাওরি শুভেচ্ছা বিনিময় আপাতত বন্ধ রাখতে বলা হয়েছে। ছবি: এএফপি

সংযুক্ত আরব আমিরাত ও কাতার তাদের নাকে নাক ঠেকিয়ে শুভেচ্ছা জানানোর রেওয়াজ থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে। সংযুক্ত আরব আমিরাত হাত মেলানো বা চুমু খাওয়ার পরিবর্তে শুধু হাত নেড়ে শুভেচ্ছা জানাতে বলেছে।