পরীক্ষার চূড়ান্ত ধাপে মডার্নার করোনারোধী ভ্যাকসিন

পরীক্ষার চূড়ান্ত ধাপে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্নার তৈরি ভ্যাকসিন। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এই ভ্যাকসিনটির প্রথম ধাপের পরীক্ষা সফল হয়েছে। ছবি: রয়টার্স
পরীক্ষার চূড়ান্ত ধাপে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্নার তৈরি ভ্যাকসিন। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এই ভ্যাকসিনটির প্রথম ধাপের পরীক্ষা সফল হয়েছে। ছবি: রয়টার্স

পরীক্ষার চূড়ান্ত ধাপে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্নার তৈরি করোনারোধী ভ্যাকসিন। প্রতিষ্ঠানটি আজ বুধবার জানিয়েছে, এই ভ্যাকসিনটির প্রথম ধাপের পরীক্ষা সফল হয়েছে। তাতে দেখা গেছে, মডার্নার তৈরি ভ্যাকসিন নিরাপদ এবং নতুন করোনাভাইরাসে আক্রান্তের দেহে প্রয়োজনীয় রোগ প্রতিরোধক্ষমতা তৈরি করতে পেরেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, এ খবরকে স্বাগত জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সংক্রামক ব্যাধি বিভাগের প্রধান অ্যান্থনি ফাউসি। মডার্না জানিয়েছে, পরীক্ষার প্রথম পর্যায়ে ৪৫ জন স্বেচ্ছাসেবীর শরীরে নতুন ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়েছিল। তাতে দেখা গেছে, সব স্বেচ্ছাসেবীর শরীরেই প্রয়োজনীয় রোগ প্রতিরোধক্ষমতা তৈরি হয়েছে।

জানা গেছে, চলতি মাসেই এই ভ্যাকসিনটির চূড়ান্ত ধাপের পরীক্ষা শুরু হবে। যুক্তরাষ্ট্রের প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবীকে এই ধাপে যুক্ত করার পরিকল্পনা আছে। অ্যান্থনি ফাউসি বলেছেন, ‘আপনি যেভাবেই দেখুন না কেন, এটি একটি ভালো খবর।’

গত মার্চ মাসে প্রথম কোম্পানি হিসেবে মানবদেহে নতুন ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করে মডার্না। তবে বিশেষজ্ঞদের কেউ কেউ বলছেন, মডার্নার ভ্যাকসিন খুব কম স্বেচ্ছাসেবীর শরীরে প্রয়োগ করা হচ্ছে। এই ভ্যাকসিন পুরোপুরি কার্যকর কি না, তা জানতে আরও পরীক্ষা-নিরীক্ষা চালানো প্রয়োজন।

বর্তমানে সারা পৃথিবীতে ভ্যাকসিন তৈরি নিয়ে প্রায় ২০০টি গবেষণা চলছে। বিভিন্ন কোম্পানি কোভিড-১৯ রোগের ভ্যাকসিন তৈরিতে জোর প্রচেষ্টা চালাচ্ছে। আশা করা হচ্ছে, আগামী বছরের শুরুতেই কাঙ্ক্ষিত কার্যকর ভ্যাকসিনের খোঁজ মিলবে।

যুক্তরাষ্ট্রে ৩০ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে সংক্রমিত। আর মারা গেছে ১ লাখ ৩০ হাজারের বেশি মানুষ। অন্যদিকে পুরো পৃথিবীতে নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩০ লাখ ছাড়িয়েছে। মারা গেছে সাড়ে ৫ লাখেরও বেশি মানুষ।