নিজেকে কর্মক্ষম রাখার ৬ উপায়

দৈনন্দিন জীবনে সুস্থ ও কর্মক্ষম থাকা খুবই গুরুত্বপূর্ণ। পরিমিত খাদ্য গ্রহণের পাশাপাশি নিয়মিত ব্যায়াম, মনকে শান্ত রাখা, অর্থের যথোপযুক্ত ব্যবহার এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে কাজ করে। 


ব্যায়াম: ধীরে–সুস্থে ব্যায়াম শুরু করুন। শুরুতে প্রতিদিন ১০-২০ মিনিট করে ব্যায়াম করবেন। যদি আপনি দীর্ঘ সময় ধরে ব্যায়ামের সঙ্গে যুক্ত না থাকেন বা জটিল রোগে আক্রান্ত থাকেন, সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো। 


৩০ মিনিটের চক্র: প্রতিদিন ৩০ মিনিট শারীরিক পরিশ্রম হয় এ রকম কাজ করুন। যেমন ১০ মিনিট নাচ বা শারীরিক অঙ্গভঙ্গির অনুশীলন, দুপুরের খাবারের পর ১০ মিনিট হাঁটাহাঁটি, ১০ মিনিট বাগানে কাজ করা ইত্যাদি। এতে আপনার শরীর ও মন চাঙা থাকবে। 


কর্মক্ষম মাংসপেশি: ভারোত্তলন এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়। চিকিৎসক বা পরামর্শকের নিয়ম মেনে জিমে বা ঘরোয়াভাবে পানির বোতল বা ডাম্বেল দিয়ে মাংসপেশির সঞ্চালন ও প্রসারণ অনুশীলন করতে পারেন। 


মনের প্রশান্তি: মনকে সুস্থির বা প্রশান্ত রাখতে নিয়মিত ধ্যান বা মেডিটেশন, যোগব্যায়াম বা যোগ অনুশীলন করতে পারেন। এতে আপনার সিদ্ধান্ত গ্রহণ, সমস্যা সমাধান অনেকটাই সহজ হয়ে যাবে। 


আর্থিক পরিকল্পনা: নিজেকে সুস্থ ও কর্মক্ষম রাখতে গিয়ে অর্থের প্রসঙ্গ চলেই আসে। ঘরোয়াভাবে স্বল্প খরচে নিজ উদ্যোগে কাজগুলো করা যায়। যেমন আপনি টিভি/রেডিও স্টেশন থেকে স্বাস্থ্যবিষয়ক পরামর্শ/ব্যায়াম অনুসরণ করতে পারেন। মেডিটেশনের জন্য ইউটিউব আপনাকে সাহায্য করতে পারে, বাজারে সিডিও কিনতে পাওয়া যায়। বাস্তব সত্য হচ্ছে—হাঁটাহাঁটি, জগিং, নাচ এসবের জন্য বিশেষ কোনো সামগ্রী দরকার হয় না। 


বিশ্রাম: সুস্থ ও কর্মক্ষম থাকতে বিশ্রাম ও ঘুমেরও প্রয়োজন আছে, যা আপনার মন ও মস্তিষ্ককে পুনরায় সচল রাখতে সহায়তা করে। প্রতিদিন অন্তত ছয় থেকে সাত ঘণ্টা ঘুমান। মাঝেমধ্যে কাজে বিরতি নিন। বেড়াতে যান। এগুলো আপনার ফিটনেস ধরে রাখতে সহায়ক হবে।

আগামীকাল পড়ুন: ডেঙ্গুর পরীক্ষা

প্রশ্ন-উত্তর

প্রশ্ন: আমার বয়স ২৮ বছর। প্রায়ই আমার গালের একপাশে ফুলে যায়। এতে কোনো ব্যথা অনুভব হয় না। আবার ফোলা চলেও যায় হঠাৎ করে। বছরে দুই তিনবার এমন হয়। করণীয় কী?

উত্তর: সমস্যাটি প্রায় সময় হয়ে আবার নিজে নিজেই ভালো হয়ে যায়। এটা বড় কোনো সমস্যা হওয়ার আশঙ্কা কম। সমস্যা থাকা অবস্থায় একজন মেডিসিন বিশেষজ্ঞ দেখালে তিনি আপনার শারীরিক পরীক্ষাপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন অথবা প্রয়োজনে অন্য বিশেষজ্ঞকে রেফার করবেন।

রাশেদুল হাসান, মেডিসিন বিশেষজ্ঞ 

আমাদের দৈনন্দিন জীবনে রয়েছে নানা স্বাস্থ্য সমস্যা। অনেক সময় ঘরে বসে কিংবা জীবনধারা পরিবর্তনের মাধ্যমে এসব সমস্যার সমাধান সম্ভব। আপনার সমস্যা নিয়ে প্রশ্ন পাঠান। উত্তর দেবেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। বয়স লিখতে ভুলবেন না।
ই–মেইলে স্বাস্থ্য সমস্যা নিয়ে প্রশ্ন পাঠান: [email protected]

লেখক: ক্লিনিক্যাল অকুপেশনাল থেরাপিসট, সিআরপি, মিরপুর, ঢাকা