বিজ্ঞাপন
বিজ্ঞাপন

নেহারি

default-image

উপকরণ: খাসির পায়া ১ কেজি, খাসির মাংস আধা কেজি, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, ধনিয়ার গুঁড়া আধা চা-চামচ, পেঁয়াজকুচি ১ কাপ, ছোট এলাচি ৪টি, বড় এলাচি ২টি, দারুচিনি ৪ টুকরা, লবঙ্গ ৬টি, তেজপাতা ২টি, লবণ পরিমাণমতো ও মরিচের গুঁড়া ১ চা–চামচ।

বাগাড়ের জন্য তেল ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, শুকনা মরিচ ৪টি, পেঁয়াজকুচি ৪ টেবিল চামচ, রসুনকুচি ১ টেবিল চামচ, আদাকুচি ১ টেবিল চামচ, দারুচিনি ২ টুকরা, ছোট এলাচি ৪টি, লবঙ্গ ৪টি।

প্রণালি: খাসির পায়া পছন্দমতো টুকরা করে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। হাঁড়িতে ৪ টেবিল চামচ তেল গরম করে পেঁয়াজ ঘিয়ে রং করে ভেজে সব বাটা মসলা, গুঁড়া মসলা ও গরম মসলা দিয়ে কষিয়ে খাসির পায়া ও মাংস দিয়ে কষান। চার-পাঁচ লিটার পানি দিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করতে হবে অনেক সময়। হাড় থেকে মাংস খুলে এলে এবং ঝোল কমে এলে বাগাড় দিন। তেল ও ঘি গরম করে শুকনা মরিচ ও গরমুমসলার ফোড়ন দিয়ে আদা, রসুন, পেঁয়াজ বাদামি রং করে ভেজে নেহারি ঢেলে দিন।

আলু মুরগির যুগলবন্দী

default-image

উপকরণ: মুরগির বুকের মাংস বড় কিউব করে কাটা ১ কাপ, ডায়মন্ড আলু বড় ২টি,আদাবাটা আধা চা–চামচ, রসুনবাটা আধা চা–চামচ, মরিচগুঁড়া আধা চা–চামচ, সয়া সস ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা–চামচ ও লবণ পরিমাণমতো।

প্রণালি: মুরগির মাংস সব উপকরণ দিয়ে মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন। আলুর খোসা ছাড়িয়ে পাতলা করে কেটে মুরগির মাংস দিয়ে মুড়িয়ে টুথপিকে গেঁথে গরম ডুবোতেলে ভেজে নিন।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন