মিশিগানে মের পর এক দিনে করোনার সর্বোচ্চ সংক্রমণ

আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। ৮ জুলাই রাজ্যে ৬১০ জন করোনায় সংক্রমিত হয়েছেন, যা গত ২০ মের পর এক দিনে সর্বোচ্চ করোনায় সংক্রমিত হওয়ার সংখ্যা। এ ছাড়া করোনায় সংক্রমিত হয়ে একই সময়ে ১০ জনের মৃত্যু হয়েছে।

মিশিগান স্টেট স্বাস্থ্য বিভাগ সূত্রে তথ্য জানা গেছে, রাজ্যে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়ে ৬ হাজার ১৫ জনের মৃত্যু হয়েছে। আর করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে ৬৭ হাজার ২৩৭ জনের।

কোভিড অ্যাক্ট নাউয়ের তথ্য অনুসারে, রাজ্যজুড়ে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মিশিগানকে করোনাভাইরাস প্রাদুর্ভাবের জন্য ‘উচ্চ ঝুঁকি’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এখানে সংক্রমণের হার ১ দশমিক ১৪। অর্থাৎ সংক্রমিত একজন ব্যক্তি অন্য ১ দশমিক ১৪ জনকে সংক্রমিত করছেন, যা মিশিগানে মধ্য জুনে ছিল শূন্য দশমিক ৮৫। করোনা সংক্রমণে আমেরিকার ২৪টি অঙ্গরাজ্য বর্তমানে উচ্চ ঝুঁকিতে রয়েছে, যার মধ্যে মিশিগানও রয়েছে।

মিশিগানে তিন সপ্তাহ ধরে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে। আক্রান্ত লোকজনের মধ্যে বেশির ভাগের বয়স ১৮ বছর থেকে ৩০ বছর। মাস্ক না পরা এবং সামাজিক দূরত্ব না মানার জন্য অন্যান্য রাজ্যে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা বাড়ছে বলে অভিযোগ করা হচ্ছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, আমেরিকায় এ পর্যন্ত ৩১ লাখ ৫৮ হাজার ৯৩২ জন করোনায় সংক্রমিত হয়েছেন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১ লাখ ৩৪ হাজার ৮৬২ জনের।

মিশিগানে ৪ জুলাই পর্যন্ত এক সপ্তাহে আড়াই হাজারের বেশি মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। গত এক সপ্তাহে গড়ে ৪৪৪ জন সংক্রমিত হয়েছেন, যেখানে এর আগের সপ্তাহে এই সংখ্যা ছিল ৩১১। ৭ জুলাই ৩৪২ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন, যাঁদের মধ্যে ১৮৫ জনের অবস্থা আশঙ্কাজনক, ৮৭ জন ভেন্টিলেশনে আছেন। এক সপ্তাহ আগে ভর্তি ছিলেন ৩২৫ জন, যাঁদের মধ্যে ১৯৩ জনের অবস্থা ছিল সংকটজনক এবং ১০৩ জন ভেন্টিলেশনে ছিলেন।

মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর গ্রিচেন হুইটমার ৮ জুলাই বলেছেন, এ মুহূর্তে রাজ্যে কোনো কিছু নতুন করে খোলা বা বন্ধের পরিকল্পনা নেই। তবে মাস্ক পরা ও করোনাভাইরাস সংক্রমণ রোধে নিয়মকানুন আরও কঠোর করা হবে।