জাতিগত বিভেদ দূর করার প্রতিশ্রুতি বাইডেনের

জো বাইডেন। ফাইল ছবি
জো বাইডেন। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটদের মনোনয়নপ্রত্যাশী জো বাইডেন বলেছেন, সমাজে যে অসংগতি ও ব্যবধান রয়েছে, তা আরও খারাপের দিকে নিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের সমাজে দীর্ঘদিন ধরে যে জাতিগত বিভেদ রয়েছে, তা দূর করতে অর্থনৈতিক পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এর মধ্য দিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী প্রতিশ্রুতির সঙ্গে ব্যবধান আরও স্পষ্ট করে তুললেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার অঙ্গরাজ্যের উইলমিংটনে নিজের এলাকায় গত মঙ্গলবার একটি সভায় যোগ দেন বাইডেন। সেখানে তিনি এসব কথা বলেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার ঘটনায় বর্ণবাদবিরোধী আন্দোলন জোরদার হচ্ছে। গত কয়েক সপ্তাহে এসব বর্ণবাদবিরোধী বিক্ষোভে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষের ঘটনাও ঘটেছে। এই প্রসঙ্গও উঠে এসেছে মঙ্গলবার বাইডেনের বক্তব্যে। তিনি বলেন, তথাকথিত অপরাধ দমনের জন্য ট্রাম্প গুরুত্বপূর্ণ শহরের কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাঠিয়েছেন। কিন্তু বর্ণবাদের বিষয়টি সামনে আনার কোনো আগ্রহ তাঁর নেই।

করোনাভাইরাসের মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। এ প্রসঙ্গে বাইডেন বলেন, ‘ট্রাম্পের পদক্ষেপে এটা স্পষ্ট যে তিনি এই মহামারিকে পরাজিত করতে পারবেন না এবং আপনাদের নিরাপদ রাখতে পারবেন না।’ তিনি বলেন, ট্রাম্প দেশের অর্থনীতি পুনরুদ্ধার করতে পারবেন না। সমাজের বিদ্যমান বিভেদ ও বিশৃঙ্খলা টিকিয়ে রাখতে চান রিপাবলিকান এই প্রেসিডেন্ট। কিন্তু এগুলো দেশের জন্য মঙ্গলজনক নয়। ট্রাম্পের এতে কোনো মাথাব্যথাও নেই। প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ট্রাম্প যে প্রচারণা চালাচ্ছেন, তা বারবার পর্যুদস্ত হচ্ছে এবং তিনি এখন একটি সুযোগ খুঁজছেন।

বাইডেন অর্থনীতি পুনরুদ্ধারে যে পরিকল্পনার কথা আগে বলেছেন, মঙ্গলবারও সেই কথাগুলো বলেন তিনি। ক্ষুদ্র জাতিসত্তার বিভিন্ন ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য অর্থ ছাড় দেওয়ার কথা এদিনও বলেন তিনি। ক্ষুদ্র জাতিসত্তার মানুষদের সঙ্গে যে আর্থিক ব্যবধান রয়েছে, সেই ব্যবধান কাটিয়ে ওঠার জন্য তিনি ধনীদের এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, নভেম্বরের এই নির্বাচনে জয় পেলে জাতিগত বিভেদে সমতা ও অর্থনৈতিক সমতা আনার প্রতিশ্রুতি দিচ্ছেন তিনি।

চলমান বর্ণবাদবিরোধী বিক্ষোভ প্রসঙ্গে বাইডেন বলেন, দেশের মানুষের দৃষ্টি অন্যদিকে ঘুরিয়ে দিতে চাইছেন ট্রাম্প। কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিভিন্ন শহরে পাঠিয়ে ভোটারদের ভয় দেখাতে চাইছেন ট্রাম্প। বর্ণবাদবিরোধী বিক্ষোভে যাঁরা অংশ নিচ্ছেন, তাঁদের অধিকাংশই শান্তিপূর্ণ বিক্ষোভকারী। যাঁরা বিনষ্টকারী, যাঁরা চক্রান্তকারী, তাঁদের শাস্তি হওয়া দরকার। 

রানিংমেট ঠিক হবে আগামী সপ্তাহে

এদিকে নভেম্বরের নির্বাচনে বাইডেনের রানিংমেট (ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী) কে হচ্ছেন, তা ঠিক হবে আগামী সপ্তাহে। বাইডেন নিজে মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন। সাংবাদিকদের তিনি বলেন, ‘আগস্টের প্রথম সপ্তাহে আমি আমার সিদ্ধান্ত জানাব। আমি প্রতিশ্রুতি দিচ্ছি, এই বিষয়ে আমি আপনাদের জানাব।’