ইতিহাসের এক মূল্যবান দলিল

‘ওজারতির দুই বছর: মুখ্যমন্ত্রিত্বের দিনগুলি ১৯৫৬-৫৮’ নামক বইটির প্রচ্ছদ
ছবি: সংগৃহীত

আতাউর রহমান খান আমাদের দেশের একজন বিশিষ্ট রাজনীতিক। ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের ঐতিহাসিক বিজয়ের অন্যতম রূপকার ছিলেন আজীবন অসাম্প্রদায়িক মনোভাবাপন্ন ও উদার গণতন্ত্রে বিশ্বাসী মানুষটি। প্রথমে যুক্তফ্রন্ট মন্ত্রিসভায় মন্ত্রী ও পরে পূর্ব বাংলার মুখ্যমন্ত্রিত্বের কালে তিনি ভেতর থেকে দেখেছিলেন পাকিস্তানি শাসকদের চেহারা। উপলব্ধি করেছিলেন বাঙালিদের প্রতি তাদের বিদ্বেষপূর্ণ মনোভাব।

জোট হিসেবে যুক্তফ্রন্টের দুর্বলতা, শরিকদের মধ্যকার দ্বন্দ্ব-সংঘাত ও নেতাদের সুবিধাবাদী আচরণও তিনি খুব কাছ থেকে দেখেছেন। অত্যন্ত সরস ভঙ্গিতে মন্ত্রিত্বের সেই দিনগুলোরই স্মৃতিচারণা ‘ওজারতির দুই বছর: মুখ্যমন্ত্রিত্বের দিনগুলি ১৯৫৬-৫৮’। আতাউর রহমান খানের এ বই আমাদের ইতিহাসের এক মূল্যবান দলিল। আমাদের স্বাধীনতা-পূর্ব ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায়ের সঙ্গে পাঠককে পরিচিত করতে সাহায্য করবে বইটি।

‘ওজারতির দুই বছর’ বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা প্রথমা। সম্প্রতি বাজারে এসেছে বইটির দ্বিতীয় মুদ্রণ।

আতাউর রহমান খান
ছবি: সংগৃহীত

আতাউর রহমান খানের জন্ম ১ জুলাই ১৯০৭ সালে ঢাকা জেলার ধামরাইয়ের বালিয়া গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স ও বিএল ডিগ্রি লাভ করে ১৯৩৭ সালে আইন ব্যবসায় যোগ দেন তিনি। ১৯৪৪ সালে মুনসেফ পদ থেকে পদত্যাগের পর যোগ দেন মুসলিম লীগে। ১৯৪৯ সালে আওয়ামী মুসলিম লীগ গঠনে পালন করেন গুরুত্বপূর্ণ ভূমিকা। ভাষা আন্দোলনেও তিনি অংশ নেন। ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট মন্ত্রিসভায় বেসামরিক সরবরাহমন্ত্রী এবং পরে ১৯৫৬ সালে কোয়ালিশন সরকারের মুখ্যমন্ত্রী হন। সামরিক শাসন জারির আগপর্যন্ত ওই পদে বহাল ছিলেন তিনি।

পরবর্তীকালে পাকিস্তান ও বাংলাদেশ আমলে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে নেতৃত্ব দেন আতাউর রহমান খান। ‘স্বৈরাচারের দশ বছর’, ‘অবরুদ্ধ নয় মাস’ ও ‘প্রধানমন্ত্রীত্বের নয় মাস’ তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ। তিনি মৃত্যুবরণ করেন ৭ ডিসেম্বর ১৯৯১ সালে।
এ বছর নভেম্বরে প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত তাঁর ‘স্বৈরাচারের দশ বছর’ বইটি পাঠক সমাদৃত হয়েছে।

‘ওজারতির দুই বছর: মুখ্যমন্ত্রিত্বের দিনগুলি ১৯৫৬-৫৮’ বইটির মুদ্রিত মূল্য ৪৫০ টাকা। পাওয়া যাবে কারওয়ান বাজার ও শাহবাগের আজিজ সুপার মার্কেটে প্রথমার আউটলেটে। এ ছাড়া ঘরে বসে বই পেতে চাইলে অনলাইনে অর্ডার করতে পারেন prothoma.com থেকে। সরাসরি কল করতে পারেন ০১৯৮৮৩৩৭৭৩৩ নম্বরে।