লেখকমাত্রই আগে পাঠক। বড় লেখকেরাও এর ব্যতিক্রম নন। বিখ্যাত ও জনপ্রিয় কয়েকজন লেখকের প্রিয় কিছু বইয়ের কথা

default-image

আর্নেস্ট হেমিংওয়ে
দ্য ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি-এর লেখক আর্নেস্ট হেমিংওয়ে একবার বলেছিলেন, বইয়ের চেয়ে বিশ্বস্ত বন্ধু আর কেউ নেই। তাঁর এ রকম কয়েকজন প্রিয় ও বিশ্বস্ত বন্ধুর নামও বলেছিলেন তিনি। এর মধ্যে রয়েছে লিও টলস্টয়ের আন্না ক্যারেনিনা, ওয়ার অ্যান্ড পিস, এমিলি ব্রনটির ওয়েদারিং হাইটস, গুস্তাভ ফ্লোবেয়ারের মাদাম বোভারি, ফিউদর দস্তভয়েস্কির দ্য ব্রাদার্স কারামাজোভ, মার্ক টোয়েনের অ্যাডভেঞ্চার অব হাকলবেরি ফিন, ইভান তুর্গেনিভের আ স্পোর্টস ম্যানস স্কেচসহ আরও কিছু বই।

জেন অস্টিন
আঠারো শতকের ইংরেজ লেখক জেন অস্টিনের জীবনে মাত্র ৭টি উপন্যাস লিখেছিলেন। তাঁর মধ্যে প্রাইড অ্যান্ড প্রেজুডিস এবং ইমা পেয়েছে ধ্রুপদি সাহিত্যের মর্যাদা। তাঁর প্রিয় বইগুলোর মধ্যে আছে লর্ড বায়রনের দ্য কোরস্যায়ার, ম্যাদাম দ্য জেনলিসের অলিম্প অ্যান্ড থিওফিল এবং অ্যান র​্যডক্লিফের দ্য মিস্ট্রি অব উদলফো।

জর্জ আর আর মার্টিন
সারা বিশ্বে হইচই ফেলে দেওয়া বই গেম অব থ্রোন-এর লেখক জর্জ আর আর মার্টিনের প্রিয় বই দ্য লর্ড অব দ্য রিংস। স্কুলে থাকতেই জে আর আর টলকিনের এ বইটি পড়ে ফেলেছিলেন তিনি। এ ছাড়া মার্কিন এই লেখকের প্রিয় বইয়ের তালিকায় আছে এমিলি সেন্ট জন ম্যান্ডেলের লেখা স্টেশন ইলেভেন।

ভ্লাদিমির নভোকভ
টাইমসহ সর্বকালের সেরা ১০০ বইয়ের বেশ কয়েকটি তালিকায় স্থান পেয়েছে ভ্লাদিমির নভোকভের লোলিটা। রুশ এই লেখকের প্রিয় তালিকায় আছে জেমস জয়েসের ইউলিসিস, কাফকার দ্য মেটামরফোসিস, অ্যান্দ্রেই বেলির পিটার্সবার্গ, প্রাউস্টের ইন সার্চ অব লস্ট টাইম।

default-image

মার্ক টোয়েন
মিসিসিপি–পারের লেখক মার্ক টোয়েনের প্রিয় বই সম্পর্কে খুব বেশি জানা যায় না। তাঁর এক বন্ধুকে লেখা এক চিঠিতে এ ব্যাপারে কিছু ইঙ্গিত পাওয়া যায়। থমাস কার্লির দ্য ফ্রেঞ্চ রেভুলেশন, স্যার থমাস ম্যালোরির কিং আর্থার এবং আরব্য রজনীর গল্প (অ্যারাবিয়ান নাইটস) ছিল এই লেখকের প্রিয় বই।

জে কে রাউলিং
হ্যারি পটার খ্যাত ব্রিটিশ লেখিকা জে কে রাউলিংয়ের বড়দের জন্য ছদ্মনামে লিখেছেন সিল্কওর্ম। তাঁর প্রিয় বইয়ের তালিকায় আছে জেন অস্টিনের এমা, লুইজা মে অ্যালকটের লিটল উইমেন, অ্যানা সেওয়লের ব্ল্যাক বিউটি, চালস ডিকেন্সের দ্য টেল অব টু সিটিজ, নেসবেথের দ্য স্টোরি অব দ্য ট্রেজার সিকারস, শেক্​সপিয়ারের ম্যাকবেথ, হোমারের ইলিয়াড, নভোকভের লোলিটা, অ্যামি শুমারের দ্য গার্ল উইথ দ্য লোয়ার ব্যাক টাট্টু, রোয়াল্ড ডালের চার্লি অ্যান্ড দ্য চকোলেট ফ্যাক্টরি, ড্যানিয়েল ডিফোর রবিনসন ক্রুসো, জেসিকা মিটফোর্ডের ডেক্কা। এ বইগুলোর বেশির ভাগই তাঁর ছোটবেলায় খুবই প্রিয় ছিল।

default-image

রে ব্র্যাডবেরি
মার্কিন বিজ্ঞান কল্পকাহিনি লেখক রে ব্র্যাডবেরির পছন্দের বইয়ের তালিকাটাও বেশ দীর্ঘ। এর মধ্যে উল্লেখযোগ্য হলো জর্জ বার্নাড শয়ের রচনার সংকলন, লরেন ইসলের লেখা বিভিন্ন বই, হারমান মেলভিলের মবি ডিক। তবে তিনি লিখতে উৎসাহিত হয়েছিলেন এডগার রাইজ বারোজের লেখা ‘জন কার্টার: ওয়ারলর্ড অব মার্স’ সিরিজের বইগুলো পড়ে।

গ্রন্থনা: আবুল বাসার

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0