অনুষ্ঠানটি আজ সন্ধ্যা সাড়ে ছয়টায়

আজ শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় ‘প্রথম আলো বর্ষসেরা বই’-এর পুরস্কার প্রদান অনুষ্ঠান। এ উপলক্ষে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে জড়ো হবেন কবি, লেখক ও সাহিত্যানুরাগীরা। প্রতিবছরই এই আয়োজন সাহিত্যানুরাগীদের মিলনমেলায় রূপ নেয়।

এই মিলনমেলায় ১৪২৪ বাংলা সনে বাংলাদেশ থেকে প্রকাশিত বর্ষসেরা বইয়ের পুরস্কার বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে। আনন্দের বাড়তি যোগ হিসেবে অনুষ্ঠানে গান গাইবেন সায়ান। অনুষ্ঠানটি উন্মুক্ত থাকবে। অনুষ্ঠান শুরু হওয়ার কথা ছিল আজ বিকেল সাড়ে চারটায়। কিন্তু অনিবার্য কারণে অনুষ্ঠানের সময়সূচি দুই ঘণ্টা পিছিয়ে সন্ধ্যা সাড়ে ছয়টায় করা হয়েছে।

এবার ‘প্রথম আলো বর্ষসেরা বই’ পুরস্কার পেয়েছেন তিন লেখক। এর মধ্যে সৃজনশীল শাখায় যৌথভাবে পুরস্কার পেয়েছে দুটি বই—মাসুদ খানের কাব্যগ্রন্থ প্রসন্ন দ্বীপদেশ ও সুমন রহমানের গল্পগ্রন্থ নিরপরাধ ঘুম। আর মননশীল শাখায় পুরস্কৃত হয়েছে শাওন আকন্দের গবেষণাগ্রন্থ বাংলাদেশের তাঁতশিল্প। বই তিনটি প্রকাশিত হয়েছে যথাক্রমে প্রকাশনা সংস্থা পাঞ্জেরী পাবলিকেশনস, প্রথমা প্রকাশন ও দেশাল থেকে।

লোকসংস্কৃতিবিদ শামসুজ্জামান খানের সভাপতিত্বে ফয়জুল লতিফ চৌধুরী, ভীষ্মদেব চৌধুরী, শাহীন আখতার ও মোহাম্মদ আজমের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী সম্প্রতি পুরস্কারের জন্য বই তিনটি চূড়ান্তভাবে নির্বাচন করেন। প্রথম আলোর পক্ষ থেকে বিজয়ী তিন লেখকের প্রত্যেককে ১ লাখ টাকার চেক, ক্রেস্ট ও অভিজ্ঞানপত্র দিয়ে সম্মানিত করা হবে।

১৪১০ বাংলা সন থেকে মননশীল ও সৃজনশীল—এই দুই শাখায় দুটি বইকে প্রতিবছর প্রথম আলো বর্ষসেরা বইয়ের জন্য নির্বাচিত করেন বিচারকেরা। তবে সৃজনশীল শাখায় এবার বিচারকমণ্ডলী পুরস্কারের জন্য একই সঙ্গে দুটি বইকে নির্বাচন করেছেন।